নব্য জেএমবির ‘প্রতিষ্ঠাতা’সহ গ্রেপ্তার ৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৫:০২ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৭, ০৯:৩২

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির অন্যতম প্রতিষ্ঠাতা আবদুস সামাদ ওরফে আরিফ মামু ওরফে আশিককে গ্রেপ্তারের কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিট। তার সঙ্গে আরও দুই জঙ্গিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের নাম জানায়নি সংস্থাটি।

পুলিশ জানায়, বুধবার দিবাগত রাতে রাজধানীর মহাখালী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময়ে তাদের কাছ থেকে একটি পিস্তল, পাঁচ রাউন্ড গুলি এবং ২০০টি ডেটোনেটরস উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে ডিএমপির মুঠোফোন থেকে পাঠানো এক ক্ষুদে বার্তায় এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এ ব্যাপারে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

২০০৫ সালের ২৩ ফেব্রুয়ারি নিষিদ্ধ হওয়া জামআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) একটি অংশ ২০১৩ সাল থেকে ‘নব্য জেএমবি’ হিসেবে আত্মপ্রকাশ করে। প্রথম দিকে সংগঠনটি মধ্যপ্রাচ্যের ইরাক ও সিরিয়ায় জিহাদি পাঠানো শুরু করে। ২০১৪ সালের ২৯ জুন ইরাক-সিরিয়ায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) খেলাফত ঘোষণার পর নব্য জেএমবি ২০১৫ সালের সেপ্টেম্বর মাস থেকে বিদেশি নাগরিক, ভিন্ন মতাবলম্বী ও ভিন্ন ধর্মাবলম্বীদের টার্গেট করে হত্যা শুরু করে। গত বছরের ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে দেশি-বিদেশি ২০ নাগরিক ও দুই পুলিশ কর্মকর্তাকে হত্যার পর নতুন করে আলোচনায় আসে সংগঠনটি।

হলি আর্টিজানে হামলার পর নব্য জেএমবির বিভিন্ন আস্তানায় ধারাবাহিক অভিযান শুরু করে পুলিশ। এসব অভিযানে নব্য জেএমবির অন্যতম মাস্টারমাইন্ড ও সামরিক কমান্ডার বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম আহমেদ চৌধুরীসহ বেশ কয়েকজন জঙ্গি নিহত হয়। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সংগঠনটির নেটওয়ার্ক অনেকটা ভেঙে পড়েছে।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :