পূর্ব জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী: ওআইসির ঘোষণা

প্রকাশ | ১৪ ডিসেম্বর ২০১৭, ১২:২৪ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭, ১২:২৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেছে ইসলামি সহযোগী সংস্থা ওআইসি। পাশাপাশি যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে ‘বিপজ্জনক’ বলে তা প্রত্যাখ্যান করেছেন মুসলিম দেশগুলোর নেতারা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ওআইসির পদক্ষেপ অনুসরণ করার আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিমদের পুণ্যভূমি জেরুজালেমকে ইহুদিবাদী ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার এক সপ্তাহ পর তুরস্কের ইস্তাম্বুল শহরে বুধবার ওআইসির জরুরি সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে মুসলিম নেতারা ফিলিস্তিনকে স্বাধীন দেশ ও পূর্ব জেরুজালেমকে তার রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

সম্মেলন শেষে কড়া যৌথ বিবৃতি প্রকাশ করেছেন ওআইসির নেতারা। এতে তারা বলেছেন, ‘৫৭ জাতির এ জোট দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে ন্যায্য ও পূর্ণাঙ্গ শান্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।’

এছাড়া, ফিলিস্তিনের ওপর থেকে ইহুদিবাদী ইসরায়েলের দখলদারিত্বের অবসান ঘটানোর জন্য এ বিবৃতিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি মার্কিন ড্রোনাল্ড ট্রাম্প যদি তার অবৈধ সিদ্ধান্ত থেকে সরে না আসেন তাহলে সমস্ত পরিণতির জন্য তাকে দায়ী থাকতে হবে সতর্ক করা হয়েছে।

ওআইসির নেতারা কঠোর নিন্দা প্রকাশ করে বলেছেন, ‘আমরা মনে করি এটা বিপজ্জনক এক ঘোষণা যার লক্ষ্য হচ্ছে বায়তুল মুকাদ্দাসের আইনগত মর্যাদা পাল্টে দেয়া। ট্রাম্পের এ ঘোষণা বাতিল করা হলো এবং এর কোনো বৈধতা নেই।’

সূত্র: আল জাজিরা ও পার্স টুডে

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/এসআই)