অ্যাশেজে ম্যাচ গড়াপেটা, নাকচ করে দিল আইসিসি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৯:০০

ক্রিকেট বিশ্বে গড়াপেটা নতুন কোনও ঘটনা নয়। এ বার চলতি অ্যাশেজে ঘিরেও উঠে এল তেমনই ঘটনার কথা। একটি ব্রিটিশ সংবাদপত্রের খবরে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে ক্রিকেট মহলে।ভারতের দু’জন বুকির মুখের কথা নিয়ে ওই রিপোর্ট করেছে তারা।

পাঁচ ম্যাচের সিরিজের তৃতীয় টেস্ট শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে পার্থ-এ। আর সেই টেস্ট ঘিরেই তৈরি হয়েছে গড়াপেটার আশঙ্কা। ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য সান’এর খবর, এই ম্যাচ ঘিরে বিরাট অঙ্কের ফিক্সিং হবে। বুকিদের মধ্যে এক জন দাবি করেছে, এর মধ্যে সাবেক ও বর্তমান বেশ কয়েক জন আন্তর্জাতিক ক্রিকেটার রয়েছেন। রয়েছেন বিশ্বকাপ জয়ী অলরাউন্ডারও।

অস্ট্রেলিয়ান ক্রিকেটে ‘দ্য সাইলেন্ট ম্যান’ নামে এক জন রয়েছেন যিনি এই দুই বুকির সঙ্গে যোগাযোগ করেছিলেন। যদিও এখনও পর্যন্ত অস্ট্রেলিয়া বা ইংল্যান্ড দলের কোনও ক্রিকেটারের নাম এই তালিকায় উঠে আসেনি। এই ব্রিটিশ ট্যাবলয়েডের দাবি, তাদের আন্ডারকভার রিপোর্টারদের কাছে বুকিদের একাংশ স্পট ফিক্সিংয়ের কথা বলেছিল। যেখানে ওভার প্রতি রানের উপর স্পট ফিক্সিংয়ের কথা বলা হয়েছিল।

দু’জনের মধ্যে এক জন বুকির বক্তব্য এই রিপোর্টে তুলে দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, ‘ম্যাচের আগে আমি বলে দেব কোন ওভারে কত রান হবে। তার পর তুমি বাজি রেখ।’ তখন সাংবাদিকের পক্ষ থেকে প্রশ্ন ছিল, এটা কি ঠিক? ওই বুকি বলেন, ‘একদম ঠিক তথ্য।’

এই খবরে আইসিসি গভীর উদ্বেগ প্রকাশ করেছে। পাশাপাশি তদন্তের কথাও জানিয়েছে। তবে আইসিসির পক্ষ থেকে এও বলা হয়েছে যে, সিরিজে ইংল্যান্ড এই মুহূর্তে ৩-০ পিছিয়ে পড়ার হাত থেকে বাঁচতে লড়াই চালাবে সেই সিরিজে গড়াপেটা হচ্ছে, এটা বিশ্বাস করাটা মুশকিল।

আইসিসির দুর্নীতি দমন শাখার চিফ অ্যালেক্স মার্শাল বলেন, ‘প্রাথমিক ভাবে এই ঘটনার কোনও তথ্যপ্রমাণ নেই। সেটা সানের পক্ষ থেকেও নেই এবং আমাদের বিশেষ তদন্ত কমিটির কাছেও নেই যে এই ম্যাচে গড়াপেটা হচ্ছে। তদন্তে এখনও কোনও ক্রিকেটারের নাম উঠে আসেনি।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ জেমস সাদারল্যান্ড এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁর মতে, অভিযোগ গুরুতর। তবুও তাঁর বিশ্বাস যা তথ্যপ্রমাণ আইসিসির কাছে পৌঁছেছে তাতে এই ম্যাচ বা এই সিরিজ ঘিরে কোনও দুর্নীতির আশঙ্কা নেই। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও আইসিসির সঙ্গে যোগাযোগ রাখছে পুরো ব্যাপারটি নিয়ে। কিন্তু তাদের তরফেও জানানো হয়েছে, ইংল্যান্ড দলের কেউই এর মধ্যে নেই।

ভারতীয় দুই বুকির সমস্ত কার্যকলাপ দুবাই ও দিল্লির হোটেলে চার মাস ধরে রেকর্ড করা হয়েছে। যেখানে এও উঠে এসেছিল যে ক্রিকেটার এই গড়াপেটার সঙ্গে যুক্ত সে মাঠের মধ্যে গ্লাভস পরিবর্তন করে বুকিদের সিগন্যাল দেবে। এর পর যারা গড়াপেটা করতে চায় তারা তখন বাজি ধরবে। ভারতীয় বুকিদের দাবি, তাদের তৈরি করা স্ক্রিপ্ট অনুযায়ী কাজ করবে ক্রিকেটাররা। যেমন, এক সেশন বা ইনিংসে কত রান করবে। টসে জিতলে কে আগে ব্যাট করবে বা কখন উইকেট পড়বে। সানের খবর, বুকিরা সেশন অনুযায়ী টাকার কথা বলেছিলেন। এক সেশন ৬০ লাখ টাকা, দুই সেশন ১কোটি ২০ লাখ।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত