মহিউদ্দিন চৌধুরীর জীবনাবসান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৭, ২৩:১৪ | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৭, ০৭:৫৩
ফাইল ছবি

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি করপোরেশনের মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী আর নেই। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

তার ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল তার বাবার মৃত্যুর খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। শুক্রবার বাদ আসর লালদীঘি ময়দানে মহিউদ্দিন চৌধুরী জানাজা অনুষ্ঠিত হবে। মরহুমের আত্মার মাগফেরাতের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন নওফেল।

এর আগে গতকাল বৃহস্পতিবার অসুস্থ হলে মহিউদ্দিন চৌধুরীকে চট্টগ্রাম নগরীর মেহেদীবাগের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

১১ নভেম্বর রাতে বুকে ব্যথা অনুভব করায় মহিউদ্দিন চৌধুরীকে চট্টগ্রামের মেহেদিবাগ ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। আইসিইউতে নিবিড় পরিচর্যা কেন্দ্রে একরাত রাখার পর ১২ নভেম্বর দুপুরে তাকে হেলিকপ্টারযোগে ঢাকায় স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

১৬ নভেম্বর উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরে নেয়া হয়। সিঙ্গাপুরের অ্যাপোলো গিলনিগ্যালস হসপিটালে মহিউদ্দিন চৌধুরীর এনজিওগ্রাম ও হার্টের দুটি ব্লকে রিং বসানো হয়। ১১ দিন চিকিৎসা শেষে ২৬ নভেম্বর তিনি ঢাকায় ফিরে কিডনি ডায়ালাইসিসের জন্য স্কয়ার হাসপাতালে ভর্তি হন। ১২ ডিসেম্বর তিনি চট্টগ্রাম যান। চট্টগ্রামে ফেরার দুই দিনের মাথায় না ফেরার দেশে চলে যান চট্টগ্রামের সাবেক এই নগরপিতা।

১৯৪৪ সালের ১ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার গহিরা গ্রামে জন্মগ্রহণ করেন মহিউদ্দীন চৌধুরী। তিনি ১৯৯৪ খ্রিস্টাব্দে প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন।

২০০৫ সালের মেয়র নির্বাচনে তিনি ক্ষমতাসীন বিএনপির একজন মন্ত্রীকে পরাজিত করে তৃতীয়বারের মতো চট্টগ্রামের মেয়র নির্বাচিত হন। প্রায় ১৭ বছর চট্টগ্রামের মেয়র ছিলেন তিনি। রাজনীতি ও সমাজসেবায় অসামান্য অবদানের জন্য চট্টগ্রামবাসী তাকে চট্টল বীর হিসেবে জানে।

ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/টিএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত