মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৭, ১৩:১০

চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে শোকের ছাড়া নেমে এসেছে। মৃত্যুর খবর শোনার পর হাজার হাজার সমর্থক ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ চট্টগ্রাম নগরীর মরহুমের চশমা হিলের বাসায় ভিড় জমান। প্রয়াত নেতাকে দেখে অনেকে কান্নায় ভেঙে পড়েন। বর্ষীয়ান এই নেতার মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রী থেকে শুরু করে অনেক রাজনীতিবিদ বিভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তারা প্রবীণ রাজনীতিবিদ মহিউদ্দিন চৌধুরীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

চট্টগ্রামের সাবেক নগরপিতা মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। এক শোক বাণীতে তিনি বলেন, ‘রাজনীতি ও সমাজসেবায় অসামান্য অবদানের জন্য চট্টগ্রামবাসী তাকে চট্টল বীর হিসেবে জানে। এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামসহ সারাদেশ ও জাতি আওয়ামী লীগের একজন নিবেদিত প্রাণ নেতাকে হারালো।’

প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, ‘তিনি (মহিউদ্দিন) বঙ্গবন্ধুর খুব কাছের আর আদরের ছাত্রনেতা ছিলেন। তিনিই একমাত্র নেতা ছিলেন যিনি চট্টগ্রামের স্বার্থে নিজ সরকারের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। এ কারণে দলমত নির্বিশেষে চট্টগ্রামবাসীর কাছে জনপ্রিয় একজন নেতা ছিলেন। তিনি প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন এবং পরপর তিন বার মেয়র হন।’

মন্ত্রী শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান এবং মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন।

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে দেয়া এক শোকবাণীতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, মহিউদ্দিন চৌধুরী ছিলেন চট্টগ্রাম মাটি ও মানুষের ঘনিষ্ট স্বজন। চট্টগ্রাম মহানগর উন্নয়নের রূপকার হিসেবে তিনি যে অসামান্য অবদান রেখেছেন তা জনগণ চিরকার শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তৃণমূল পর্যায়ের এ সংগঠকের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের যে ক্ষতি হলো তা সহজে পূরণ হবার নয়।

শিল্পমন্ত্রী মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে মহিউদ্দিন চৌধুরীর ভূমিকার কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

চট্টগ্রামের সাবেক এই নগরপিতার মৃত্যুতে শোক প্রকাশ করে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, মহিউদ্দিন চৌধুরী একজন সাহসী রাজনীতিবিদ ছিলেন। আমি তার রুহের মাগফেরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এক শোকবাণীতে বলেন, ‘মুক্তিযুদ্ধের বীর সেনানী মহিউদ্দিন চৌধুরী একজন দেশপ্রেমিক, সমাজ সেবক ও নিবেদিত রাজনীতিক ছিলেন। তাঁর মৃত্যুতে দেশ একজন সৎ, কর্মঠ ব্যক্তিকে হারালো। চট্টগ্রামের উন্নয়নে ও মানুষের কল্যাণে তিনি যে অবদান রেখে গেছেন তা সোনার হরফে লেখা থাকবে।’

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এক শোকবাণীতে বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম নেতা মহিউদ্দিন চৌধুরী ছিলেন সারা বাংলার মানুষের কাছে রাজনীতির অনুপ্রেরণার উৎস।’ তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

উল্লেখ্য, এবিএম মহিউদ্দিন চৌধুরী বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বর্তমান ইসির অধীনে উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা ১২ দলীয় জোটের

বিরোধী দলের নেতাকর্মীদের ওপর সরকার জুলুম-অত্যাচার অব্যাহত রেখেছে: মির্জা ফখরুল

সাম্প্রদায়িকতার মাধ্যমে আমাদের ঐতিহ্য নষ্ট করতে দেব না: নাছিম

ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি

ভিন্নমত নির্মূলে প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার: গণঅধিকার পরিষদ

নেতানিয়াহু হিটলারের চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের 

বিশ্ব পরিস্থিতিতে দেশের সংকট সামাল দেওয়া কঠিন: ওবায়দুল কাদের 

ঐতিহাসিক মুজিবনগর দিবসে আ.লীগের কর্মসূচি

ঢাকা উত্তরে এক নেতার 'পকেট কমিটি', বলয়ে জিম্মি দক্ষিণ বিএনপি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :