বুথফেরত জরিপে গুজরাটে ‘জয়ের পথে’ বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৭, ১৫:০৯ | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৭, ১৪:৫০

ভারতের কংগ্রেস দলের সভাপতি রাহুল গান্ধি গতকাল বৃহস্পতিবার দাবি করেছিলেন, গুজরাট নির্বাচনের ফল দেখে চমকে যাবেন সবাই। হৈ হৈ করে জিতবে কংগ্রেস।

বৃহস্পতিবার দ্বিতীয় দফা অর্থাৎ শেষ ধাপের ভোট শেষে গুজরাটের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি বড় জয় পেতে যাচ্ছে বলে বুথফেরত জরিপগুলোতে আভাস পাওয়া যাচ্ছে।

২৪ ঘণ্টা পরে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের সব ক’টা বুথফেরত জরিপ বলছে, গুজরাটে চমক কিছু নেই। অনায়াসেই নিজের গড় ধরে রাখছেন নরেন্দ্র মোদি। শুধু তা-ই নয়, রাহুলের হাত থেকে ছিনিয়ে নিচ্ছেন হিমাচল প্রদেশও।

এটা ঠিক যে, বিজেপি সভাপতি অমিত শাহের ঘোষণামাফিক ১৮২ আসনের গুজরাট বিধানসভায় বিজেপি ১৫০ আসন পাবে এমন ভবিষ্যদ্বাণী কোনও সমীক্ষাই করছে না। কিন্তু লড়াইটা সমানে সমান, এমন ইঙ্গিতও নেই।

এবিপি নিউজ-সিএসডিএস বলছে, বিজেপি পাবে ১১৭টি আসন, কংগ্রেস ৬৪টি। যার অর্থ ২০১২-র ভোটের তুলনায় ২টি আসন বেশি পাচ্ছে বিজেপি। কংগ্রেসের আসনও ৩টি বেড়েছে বটে, কিন্তু তারা লড়াইয়েই নেই। বাকি সমীক্ষাগুলির হিসেবে বিজেপি এ বার সবচেয়ে বেশি ১৪৬টি এবং সব চেয়ে কম ৯৯টি আসন পেতে পারে।

তবে গুজরাটের গণমাধ্যমগুলো অবশ্য অন্য কথা বলছে। তাদের মতে, বিজেপির ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কংগ্রেস। একটি চ্যানেল তো আবার কংগ্রেসকে জিতিয়েই দিয়েছে।

বুথফেরত জরিপের হিসেব সঠিক হবেই- এমনটা অবশ্যই হলফ করে বলা যায় না। বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদের পুত্র তেজস্বী মনে করিয়ে দিয়েছেন বিহারে বুথফেরত সমীক্ষা না মেলার কথা। আম আদমি পার্টির নেতারাও বলছেন, দিল্লিতে তো ডাহা ফেল হয়েছিল সমীক্ষা।

প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি এ দিনও টুইট করে বলেছেন, ‘আমি বরাবরই বলে এসেছি, দায়িত্বে থাকার সময়েও বলেছি— কেবল মাত্র বিনোদন চ্যানেলগুলিতেই বুথফেরত সমীক্ষা সম্প্রচার করা উচিত।’ তবে ভোটারদের মনোভাব বুঝতে এই ধরনের সমীক্ষা করা হয়ে থাকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :