লোকসানের বোঝা নিয়ে জয়পুরহাটে চিনিকলের আখ মাড়াই শুরু

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৭, ১৯:১৭

চলতি মৌসুমে ৪ কোটি টাকা ঋণসহ প্রায় ৪০ কোটি টাকা লোকসানের বোঝা মাথাই নিয়ে দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে ২০১৭-২০১৮ আখ মাড়াই মৌসুম শুরু হয়েছে। এটি হবে জয়পুরহাট চিনিকলের ৫৫ তম আখ মাড়াই মৌসুম।

আজ শুক্রবার চিনিকল চত্বরে এক সুধি সমাবেশের আয়োজন করা হয়। পে প্রবীণ আখচাষি হিসাবে আওয়ামী লীগ নেতা ও সাবেক এমপি আব্বাস আলী মন্ডল শুভ মাড়াইয়ের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফা কামালের সভাপতিত্বে উদ্ধোধনী অনুষ্ঠানে অন্যানোর মধ্যে বক্তব্য রাখেন- জয়পুরহাট ১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সামছুল আলম দুদু, সদর উপজেলা চেয়্যারমান ফজলু রহমান প্রমুখ।

চিনিকল সূত্র জানায়, চলতি ২০১৭-২০১৮ মাড়াই মৌসুমে ৬৫ হাজার মে টন আখ মাড়াই করে ৪ হাজার ৮৫০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৭ দশমিক ৫০ ভাগ গত ২০১৬-২০১৭ মাড়াই মৌসুমে ৫৫ হাজার ৬২ মে.টন আখ মাড়াই করে ৩ হাজার ৯১৮ মে. টন চিনি উৎপাদন করা হয়েছিল। যার মধ্যে বর্তমানে ১৫ কোটি টাকার মূল্যের সাড়ে দুই হাজার ৫০০ মে.টন চিনি অবিক্রিত রয়েছে।

জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফা কামাল বলেন, এবার আখচাষে উৎসাহ প্রদানের জন্য ৪ হাজার ৫শ ১৭ জন আখ চাষির মাঝে উপকরণ ও নগদ ঋণ বিতরণ করা হয়। বিতরণের পরিমাণ হচ্ছে ৩ কোটি ৬৬ লাখ টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক। ২০১৬-২০১৭ আখ রোপন মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি )আখ রোপনের জন্য ৪ হাজার ৫০০ জন আখ চাষির মধ্যে প্রায় এক কোটি টাকা ভর্তুকি প্রদান করা হয়েছে। এবার আখ মাড়াই মৌসুমে জয়পুরহাট চিনিকলের অধীনে ১০টি সাব-জোনে ৭১ টি আখ ক্রয় কেন্দ্রে আখ কেনা হবে বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :