বিজয় দিবসে ঢাবিতে বর্ণাঢ্য আয়োজন

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৭, ২২:১৪

‘সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার’ মহান বিজয় দিবস পালিত হয়েছে আজ শনিবার । ১৯৭১ সালের এই দিনে ৩০ লাখ প্রাণের বিনিময়ে বাঙালি তার চির আকাঙ্ক্ষিত স্বাধীনতার সেই লাল সূর্যটি দেখতে পায় পূর্ব দিগন্তে । মুক্ত হয় পরাধীনতার শৃঙ্খল থেকে। সেই থেকে দিনটি আমাদের বিজয়ের, আনন্দের, মহাগৌরবের ও বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবার।

আর এই বিজয়ের সাথে ওৎপ্রোতভাবে জড়িয়ে আছে যে নামটি তা হলো প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। তাইতো এই দিনটিকে কেন্দ্র করে আনন্দ উৎসবে মেতে উঠেন বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

প্রতি বছরের মতো বিজয়ের এই দিনটিকে যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে আয়োজনের কমতি ছিল না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। পাশাপাশি এতে নতুন মাত্রা যোগ করে টিএসসিভিত্তিক ছাত্রদের দ্বারা চালিত সামাজিক সাংস্কৃতির সংগঠনগুলোর বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

শনিবার মহান বিজয় দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গৃহিত কর্মসূচির শুরু হয় সকাল ৬টা ১৫ মিনিটে উপাচার্য ভবনসহ প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। তারপর সকাল ৬টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীদের অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত এবং সকাল ৬টা ৩৫মিনিটে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণের উদ্দেশ্যে যাত্রা।

এদিন বিশ্ববিদ্যালয় হলসমূহে শহীদ বুদ্ধিজীবী ও মহান স্বাধীনতা যুদ্ধের চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিজয় দিবস উপলক্ষে এবারও জাতীয় শহীদ মিনারে থেকে বিজয় বের করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। ৭ মার্চ মুক্তি ও স্বাধীনতার ডাক বাংলার ঘরে ঘরে, ৭ মার্চ সম্পদ বিশ্ব মানবতার তরে এই স্লোগানকে সামনে রেখে বিজয় র‌্যালিটি রাজধানী ঢাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শনিবার সকাল ১০টায় র‌্যালিটি উদ্বোধন করেন সৈয়দ হাসান ইমাম ও রামেন্দ্র মজুমদার।

উদ্বোধন শেষে সৈয়দ হাসান ইমাম বলেন, জাতি হিসেবে আমরা স্বাধীন হলেও মুক্ত হইনি সাম্প্রদায়িকতা, পরাধীনতা ও অর্থনৈতিক বৈষম্যের শিকল থেকে।

বেলা সাড়ে ১০টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) দিনব্যাপী ‘বিজয়ের সাথে- সংবাদপত্রের সাথে’ আলোকচিত্রপ্রদর্শনী করে। এই অনুষ্ঠান উদ্ভোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো আখতারুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

বিশ্ববিদ্যালয়ের মলচত্বরে বিজয়ের গান হাজারো কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনার আয়োজন করে আরটিভি চ্যানেল। এতে প্রধান উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ। এই অনুষ্ঠানে অটিস্টিক শিশু-কিশোর সহ সাধারণ শিশু কিশোরদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিষয় ছিল মুক্তিযুদ্ধের বিভিন্ন ইতিহাস।

এই দিনটিকে কেন্দ্র করে বর্ণিল সাজে সেজেছিল টিএসসি, কলা ভবন, ও কার্জন হল। এছাড়া ছাত্র-শিক্ষক কেন্দ্রে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির পাশাপাশি বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া করা হয়।

বিজয় দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ছায়ানটের উদ্যোগে বিকেল ৪টা ১০মিনিটে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয় বিশেষ সঙ্গীতানুষ্ঠান। সন্ধ্যা ৬টা ৩০মিনিটে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় বিজয় দিবসের সাংস্কৃতিক সন্ধ্যা।

তাছাড়া শহীদ মিনারে সিটি ডেন্টাল অ্যালামনাই এসোসিয়েন দুপুর ১২টা খেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্য ডেন্টাল চেক-আপ ও ওষুধ বিতরণী কার্যক্রম চলে।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :