ফরিদপুর মুক্ত দিবস আজ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৭, ১২:৩৭

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ঢাকার রেসকোর্স ময়দানে আনুষ্ঠানিকভাবে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে বাংলাদেশের বিজয় অর্জিত হয়। কিন্তু সেদিন বিজয়ের এই আনন্দে শামিল হতে পারেনি ফরিদপুরের মানুষ। ফরিদপুরকে বিজয়উল্লাস আর স্বাধীন দেশের পতাকা উড়াতে অপেক্ষা করতে হয়েছে আরো একটি দিন।

এ দিবস উপলক্ষে রবিবার বেলা ১১টার দিকে ফরিদপুর সার্কিট হাউজে জেলার মুক্তিযোদ্ধারা আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে ফরিদপুর স্টেডিয়ামে অবস্থিত গণকবরে গিয়ে মুক্তিযুদ্ধে শহীদের স্মরণে ফুলেল মাল্য অর্পন করেন। পরে তাদের বিদেহী আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন ও দোয়া করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- বিএলএফের জেলা কমান্ডার ও সাবেক এমপি শাহ মো. আবু জাফর, জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবুল ফয়েজ শাহ নেওয়াজ, মুক্তিযোদ্ধা এম এম শাহরিয়ার রুমি, খলিলুর রহমান, আমিনুর রহমান ফরিদ প্রমুখ।

বাংলাদেশ লিবারেশন ফোর্সের (বিএলএফ) ফরিদপুর জেলা কমান্ডার শাহ মো. আবু জাফর বলেন, ১৭ ডিসেম্বর সকালে মুক্তিবাহিনী ফরিদপুরে অবস্থানরত পাকিস্তানি সেনাবাহিনীর যশোর ক্যন্টনমেন্টের রিজিওনাল হেড কোয়াটারের প্রধান ব্রিগ্রেডিয়ার মঞ্জুর জাহানজের আরবার কাছে আত্মসর্পণের জন্য বার্তা পাঠায়। কিন্তু তিনি ভারতীয় বাহিনীর নিকট আত্মসমর্পণ করবেন বলে জানান। সকাল ১০টার দিকে চার্লি সেক্টরের অধীনে ঝিনাইদহ, মাগুরা, ফরিদপুর অঞ্চলের মিত্র বাহিনীর অধিনায়ক ব্রিগেডিয়ার ব্রজেন্দ্রনাথ ফরিদপুরে আসেন। শহরের কমলাপুরস্থ জমিদারবাড়ি হিসেবে খ্যাত ময়েজ মঞ্জিলে পাকিস্তানি বাহিনীর কর্মকর্তারা বেলা ১১টার দিকে সমবেত হয়।

এ সময় পাকিস্তানি ব্রিগেডিয়ার পিস্তলের ম্যাগাজিন খুলে ভারতীয় ব্রিগেডিয়ারের হাতে তুলে দিয়ে আত্মসমর্পন করেন। সে সময় মিত্রবাহিনীর কর্মকর্তাদের সাথে আমাদের মুক্তিযোদ্ধারা ও সেখানে উপস্থিত ছিলেন।

বিএলএফ জেলা কমান্ডার শাহ মো. আবু জাফর বলেন, বেলা ১১টার দিকে ময়েজ মঞ্জিলে পাকিস্তানি ব্রিগেডিয়ার আত্মসমর্পন করলেও আবার বিকাল ৪টার দিকে পাকিস্তানি বাহিনীর সৈনিকরা ফরিদপুর পুলিশ লাইস-এ আত্মসমর্পন করেন। এতে যোগ দেয় ফরিদপুর সার্কিট হাউসে অবস্থানকারী পাকিস্তানি সেনাবাহিনীরা। পরে বিকালে সার্কিট হাউসে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করা হয়।

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :