বাস কোথায় জানিয়ে দেবে বিআরটিসির অ্যাপ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:১৪

ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে ডিজিটালাইজেশনের যুগে পা রাখলো বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ(ডিটিসিএ)।

গণপরিবহন নিয়ে যাত্রীদের সব দুশ্চিন্তা দূর করতে এবার ‘কত দূর’ নামে মোবাইল অ্যাপ অবমুক্ত করলো বিটিআরসি।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস এর ডেভেলপকৃত এই অ্যাপটি আজ অনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হয়।

শুরুতে এই সেবাটি বিআরটিসির নবীনগর–গাবতলী বাস রুটের যাত্রীরা পাবেন।

সকালে গাবতলী বিআরটিসি বাস ডিপোতে অ্যাপটির উদ্বোধন করেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মন্ত্রী ওবায়দুল কাদের।

এই অ্যাপ্লিকেশনের সাহায্যে যাত্রীর বিআরটিসির বাস কত দূর রয়েছে তা জানতে পারবেন। অ্যাপটির মাধ্যমে যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোন বাস-স্টপের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন।

ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিল গামী এবং নবীনগর থেকে গাবতলীগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।

‘কত দূর’অ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তী বাসে কেমন যাত্রী রয়েছেন, সেই সঙ্গে বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীগণ জানতে পারবেন।

এছাড়া সামনের বা পিছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে অ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা