পুরুষদের ‘যৌন ক্ষুধা’ মিটছে না বলেই বাড়ছে ধর্ষণ: প্রশ্ন বিচারপতির

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:৩২ | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৮:২৮

নারীদের ওপর যৌন অপরাধ বেড়ে যাওয়ার কারণ খুঁজে বের করার চেষ্টা করছে ভারতের মাদ্রাজ হাইকোর্ট।

আদালতের প্রশ্ন, 'যৌন ক্ষিদে' মিটছে না বলেই কি যৌন অপরাধের সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে? বিষয়টি খতিয়ে দেখে ১০ জানুয়ারির মধ্যে কেন্দ্রীয় ও তামিলনাড়ু রাজ্যে সরকারকে এর জবাব জানাতে বলেছে আদালত।

প্রতি বছর উদ্বেগজনকভাবে নারীদের ওপর যৌন অপরাধ বেড়ে চলেছে এবং এই জঘন্য অপরাধকে বন্ধ করতে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে বলে বলে জানিয়ে কেন্দ্র ও রাজ্য সরকার এবং জাতীয় মহিলা কমিশনের কাছে একগুচ্ছ প্রশ্ন রাখলেন বিচারপতি এন কিরুবাকরণ।

৬০ বছরের মানসিক ভারসাম্যহীন এক বৃদ্ধাকে ধর্ষণ ও হত্যার দায়ে অভিযুক্ত অ্যান্ড্রুজ ও প্রভুর জামিনের আবেদন খারিজ করে দিয়ে বিচারপতি বলেন, 'গোপনীয়তা রক্ষা, ব্যক্তিত্ব ও সম্মানে আঘাত করা হয় যৌন হেনস্থার মাধ্যমে। অসহায় ভিকটিমের মনে এই ঘটনা স্থায়ী একটা ক্ষত ও প্রতিনয়ত যন্ত্রণার সৃষ্টি করে। পুরুষ-মহিলা প্রত্যেকের নিজেদের শরীরের ওপর অধিকার রয়েছে। ব্যক্তির সম্মতি ছাড়া কখনোই সেই অধিকার লঙ্ঘন করা যায় না। যৌন হেনস্থার ক্ষেত্রে ভিকটিমের প্রতিরোধ সত্ত্বেও জোর করে তার শরীর কলুষিত করা হয়।'

বিচারপতি আরও বলেন, এ ধরনের অপরাধীরা মানুষ তো নয়ই, পশুও নয়। কারণ পশুরাও নিজেদের ক্ষেত্রে অনেক সৎ। ২০১২ সালে নির্ভয়ার ঘটনার পর ধর্ষণ আইন কঠোর হওয়া সত্ত্বেও যৌন হেনস্থার ঘটনা কীভাবে বেড়েই চলেছে, তা খতিয়ে দেখা দরকার বলে মতপ্রকাশ করেন বিচারপতি।

এ ধরনের অপরাধকে মানসিক ও সামাজিক দৃষ্টিকোণ থেকে পরীক্ষা করে দেখতে হবে বলে তার মত। এরপরই বেশকিছু প্রশ্ন খতিয়ে দেখে তার জবাব দেয়ার জন্য কেন্দ্রীয় সরকার ও জাতীয় মহিলা কমিশনকে নির্দেশ দেয় আদালত। বিচারপতি যে প্রশ্নগুলি করেছেন...

১. এ ধরনের অপরাধ বেড়ে যাওয়ার অন্যতম কারণ কি মদ্যপান?

২. ভ্রূণহত্যা ও কুমারী বিয়ের কারণে যৌনতার হার কমে যাওয়াতেই কি মহিলাদের ওপর এই অপরাধ বাড়ছে?

৩. সংস্কৃতি, ধর্ম, নৈতিকতার কারণ দেখিয়ে আমাদের সমাজে বিভিন্ন ক্ষেত্রে যৌনতা নিয়ে যে নিষেধাজ্ঞা জারি রয়েছে, সেই কারণে কি ভারতীয় পুরুষদের মধ্যে তৈরি হচ্ছে যৌন ক্ষুধা? সে জন্যই কি বাড়ছে যৌন অপরাধ?

৪. যৌনতা নিয়ে সচেতনতার অভাবেই কি কিশোরী ও নারীদের ওপর যৌন অত্যাচার বেড়ে চলেছে?

৫. ইন্টারনেটে পর্নোগ্রাফিক বিষয়বস্তু সহজলভ্য হওয়াতেই কি যৌন অপরাধের বৃদ্ধি পাচ্ছে?

এসব প্রশ্ন খতিয়ে দেখে এর জবাব সামনের বছর ১০ জানুয়ারির মধ্যে জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

সূত্র: এই সময়

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :