টাঙ্গাইলে তিন দিনের ইজতেমা শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৭, ১১:৪৬

আগামী ২১ ডিসেম্বর বৃহস্পতিবার টাঙ্গাইলে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ইজতেমা। টাঙ্গাইল শহরের বৈল্যা ধুলেচর মাদ্রাসা সংলগ্ন এলাকায় উন্মুক্ত ময়দানে আগামী ২১ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর শনিবার সকাল পর্যন্ত ইজতেমায় গুরুত্বপূর্ণ বয়ান চলবে।

টাঙ্গাইল জেলার সবকটি উপজেলা থেকে বিভিন্ন বয়সী তাবলিগি সাথীরা ইজতেমায় সমবেত হবেন। টাঙ্গাইল ছাড়াও অন্যান্য জেলার তাবলিগি সাথীরা ইজতেমায় উপস্থিত থাকবেন। এছাড়া বিদেশি তাবলিগি সাথীরাও টাঙ্গাইল জেলা ইজতেমায় অংশ নেবেন বলে জানিয়েছেন স্থানীয় মুরুব্বিরা।

২১ ডিসেম্বর বাদ ফজর প্রথম বয়ানের মাধ্যমে ইজতেমা শরু হবে। তিন দিন বয়ান শেষে ২৩ ডিসেম্বর শনিবার সকাল দশটার দিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে টাঙ্গাইল জেলা ইজতেমা শেষ হবে বলে জানা গেছে।

মুরুব্বিরা জানানা, টুঙ্গী তুরাগ নদীর পাড়ে বিশ্ব ইজতেমা লাখ লাখ মুসল্লির সমাগম হয়, এজন্য মুসল্লিদের নানা প্রতিকূলতায় পড়তে হয়। এজন্য দেশের ৬৪টি জেলার তবলিগি সাথীদের দুই ভাগে ভাগ করে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমায়ি কাজ চলত। দুই পর্ব করার পরও মুসল্লিদের জায়গার স্বল্পতার কারণে ২০১৫ সাল থেকে ৩২ জেলা দুই পর্বে করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের তাবলিগি মুরব্বিরা।

টাঙ্গাইল জেলা ২০১৫ সালে বিশ্ব ইজতেমার ৩২ জেলার তালিকায় না থাকায় ওই বছরের ২৯,৩০ ও ৩১ অক্টোবরে প্রথম ইজতেমা শুরু হয়। ২০১৬ সালে তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নেন টাঙ্গাইলের মুসল্লিরা। ২০১৭ তে তুরাগ তীরে টাঙ্গাইলের মুসল্লিদের অংশগ্রহণের সুযোগ না থাকায় এবারও জেলায় ইজতেমার আয়োজন করা হয়েছে।

টাঙ্গাইল জেলা তাবলিগি মুরুব্বিরা ধারণা করছেন, টাঙ্গাইলের ইজতেমায় এ বছর তিন থেকে চার লাখ লোকের সমাগম হতে পারে। বিদেশি মেহমানসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকেও আসছেন তাবলিগি সাথীরা। এবছর এখান থেকেই সারা বিশ্বে দিনের দাওয়াত নিয়ে বেড়িয়ে যাবেন মুসল্লিরা।

টাঙ্গাইল জেলা তাবলিগি মুরব্বি মওলানা আব্দুল হাই বলেন, বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হওয়ার পরও মুসল্লিদের জায়গা সঙ্কুলান হয় না তুরাগ তীরে। এতে মুরব্বিরা সিদ্ধান্ত নিয়েছেন, ৩২ জেলাকেই দুই পর্বে ভাগ করে ইজতেমা অনুষ্ঠিত হবে। ৩২ জেলার মধ্যেও টাঙ্গাইল জেলার নাম না থাকায় ২০১৫ সালে টাঙ্গাইলের মুসল্লিরা প্রথম জেলাভিত্তিক ইজতেমার আয়োজন করেন। একইভাবে টাঙ্গাইলে এবছরও জেলাভিত্তিক ইজতেমার আয়োজন করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :