সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৯

মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের দুই শেয়ারবাজারের লেনদেন। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার ডিএসইতে ৪৫৫ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ১১৭ কোটি ২ লাখ টাকা কমেছে। আগের দিন এ বাজারে ৩৩৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিকে আজ দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৪৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪৫৫ কোটি ৩০ লাখ ৩৪ হাজার টাকা।

এর আগে গতকাল রবিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ৬২১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৭৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ২২৩৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৩৮ কোটি ২৭ লাখ ৮৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১০৭ কোটি ২ লাখ ২৫ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: গ্রামীণফোন লিমিটেড, আলিফ ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ন্যাশনাল টিউবস লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক লিমিটেড, আমরা নেটওয়ার্ক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ২৭২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/ওয়াইএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত