রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন

আমীর চারু, সৌদি আরব
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৭, ২৩:০০

সৌদি আরবের রাজধানী রিয়াদাস্থ বাংলাদেশ দূতাবাসে সোমবার আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন করা হয়েছে। ‘নিরাপদ অভিবাসন যেখানে টেকসই উন্নয়ন সেখানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা শোনানো হয়।

দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে বক্তব্য দেন- রাষ্ট্রদূত গোলাম মসীহ, দূতাবাসের শ্রম কাউন্সিলর সারওয়ার আলম, ডিফেন্স এ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরীসহ বাংলাদেশ কমিউনিটির নেতারা।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের ব্যাপক অবদান রয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন সকল রেকর্ড অতিক্রম করেছে।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রবাসীবান্ধব উল্লেখ করে বলেন, প্রবাসীদের বিভিন্ন সুবিধা প্রদানের জন্য প্রবাসী কল্যাণ কার্ড প্রদান করা হচ্ছে, যে কার্ডের মাধ্যমে প্রবাসীরা নানারকম সুবিধা পাবেন। সৌদি আরবে প্রায় বিশ লাখ প্রবাসী বাংলাদেশিকে দূতাবাসের সেবা সহজে প্রদান করার জন্য এ টু ওয়ান প্রকল্পের আওতায় ‘প্রবাসী সেবা কেন্দ্র’ স্থাপন করা হয়েছে। এসব সেবা কেন্দ্র থেকে প্রবাসীরা পাসপোর্ট রি-ইস্যুসহ বিভিন্ন রকম প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া সৌদি পোস্টের মাধ্যমেও এ সকল কাজ সম্পন্ন করা হচ্ছে যাতে প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয় হয়।

এছাড়া প্রবাসীদের ব্যাংকিং সুবিধা, ইনস্যুরেন্স সুবিধাসহ দূতাবাসে দ্রুত সেবা প্রদান নিশ্চিত করতে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীকে প্রবাসীদের সাথে ভালো আচরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে বলেও তিনি জানান।

উন্মুক্ত আলোচনায় সৌদি প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য দেন।

বক্তারা প্রবাসীদের জন্য স্মার্টকার্ড প্রাপ্তি ও পেনশন স্কিম চালু করার দাবি জানান।

আলোচনা শেষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ।

দিবসটি উপলক্ষে সৌদি প্রবাসী ব্যবসায়ী মনিরুল ইসলাম গৃহপরিচারিকা ভিসায় সৌদি আরব আগত বাংলাদেশি মহিলাদের জন্য চারশ শীতবস্ত্র বিতরণ করেন।

এছাড়া প্রবাসীদের জন্য দূতাবাস প্রাঙ্গণে ফ্রি মেডিকেল চেকআপ প্রদান করেন ঢাকা মেডিকেল সেন্টার ও চিকিৎসক মো. শাহ আলম।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কমিউনিটির নেতৃবৃন্দ, শিক্ষক, চিকিৎসক, পেশাজীবী ও ব্যবসায়ীসহ নানা শ্রেণিপেশার বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

সর্বশেষে সকল অভিবাসী বাংলাদেশি নাগরিক ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :