পর্যটনের বিকাশে বাধা নেতিবাচক খবর: মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৭, ১৬:৪১ | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৭

দেশের দর্শনীয় স্থানগুলো বিশ্বব্যাপী পরিচিত করে তুলতে সংবাদ মাধ্যমগুলোকে নেতিবাচক খবর থেকে বিরত থাকতে হবে বলে মনে করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

মঙ্গলবার রাজধানীর একটি কনফারেন্স রুমে পর্যটন শিল্পের উন্নয়ন ও দায়িত্বশীল পর্যটন ব্যবসা বাড়ানোর লক্ষ্যে আয়োজিত সভায় তিনি এই মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ‘বিশ্বের কোনো রাষ্ট্রই তাদের নেতিবাচক খবর ফলাও করে প্রকাশ করে না। ম্যানহাটনে এত বড় ঘটনা ঘটল অথচ তাদের কোনো গণমাধ্যম সেটা নিয়ে হৈ চৈ করেনি। কিন্তু আমাদের এখানে একটা বোমা ফুটলেও লাইভ দেখানো হয়। এর ফলে বাইরের ট্যুরিস্ট আসতে ভয় পায়।’ এজন্য পর্যটক বাড়াতে নেতিবাচক খবর প্রচার থেকে বিরত থাকতে গণমাধ্যমকর্মীদের আহ্বান জানান তিনি।

পর্যটন শিল্পের বর্তমান পরিস্থিতি তুলে ধরতে গিয়ে তিনি বলেন, ‘যখন আমি এ মন্ত্রণালয়ের দায়িত্ব নিচ্ছিলাম তখন আমাকে নিয়ে অনেকে হাসাহাসি করেছিল। তারা বলতো, এমন একটা মন্ত্রণালয় পেয়েছেন যেটার অবস্থা খুবই নড়বড়ে। সেই মন্ত্রণালয় আজকে অনেক ভালো করছে।’

সভায় উপস্থিত বক্তারা তাদের নিজ নিজ অভিজ্ঞতা তুলে ধরেন। তারা মনে করেন, পরিবহন মালিক, রিসোর্ট মালিক, ট্যুরিস্ট বোর্ড ও সংবাদকর্মীদের সমন্বয়ে এদেশে পর্যটন শিল্পের বিকাশ ঘটানো সম্ভব। এ সময় তারা বিভিন্ন দাবি তুলে ধরেন। দর্শনীয় স্থানের আশেপাশে বসবাসরত স্থানীয় জনগণকে সচেতন করা, গাড়ির স্টাফদের ভালো আচরণে অভ্যস্ত করানো, হোটেল চ্যানেলগুলোতে কয়েকটি ভাষায় ডাবিং করা চ্যানেল প্রচারের ব্যবস্থা রাখা, স্টেশন-পাবলিক প্লেসে দেশের দর্শনীয় স্থানগুলোর ছবি ও সৌন্দর্যের প্রচারের ব্যবস্থা রাখা, ট্রাভেলারদের বিভিন্ন ট্যুরে আলাদা আলাদা বৈচিত্র্য আনা, পানিপথে যোগাযোগ ব্যবস্থা সহজ করা, ট্যুরিস্ট পুলিশে জনবল বাড়ানো, রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার করা, যেখানে সেখানে পানির বোতল, চিপসের প্যাকেট, সিগারেটের টুকরো না ফেলা ও পর্যটকদের নিরাপত্তা বাড়ানোর জন্য প্রস্তাব রাখা হয়।

সভার শুরুতে বাংলাদেশের দর্শনীয় স্থানগুলো নিয়ে নির্মিত ‘বিউটিফুল বাংলাদেশ’ নামক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

সভায় বিভিন্ন পর্যটন সংস্থার প্রতিনিধি, রিসোর্ট মালিক, পরিবহন মালিক ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/এসও/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :