সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৭, ১৬:৪৪

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার ডিএসইতে ৫১১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪৬ কোটি এক লাখ টাকা কমেছে। আগের দিন এ বাজারে ৪৬৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিকে আজ দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ২২৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৮০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫১১ কোটি ৫৯ লাখ ২৬ হাজার টাকা।

এর আগে গতকাল মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬২২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৭০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৬৬ পয়েন্ট কমে অবস্থান করে ২২৪৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৬৫ কোটি ৫৭ লাখ ৯৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি এক লাখ ৩২ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: ন্যাশনাল টিউবস লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, আলিফ ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক লিমিটেড, রুপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং আমরা নেটওয়ার্ক লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৩ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১৮২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ারদর।

(ঢাকাটাইমস/২০ডিসেম্বর/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত