জেরুজালেম ইস্যু

বিরোধিতাকারী দেশগুলোকে দেখে নেয়ার হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৭, ০৯:০০

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে যেসব দেশ এর বিরোধিতা করছে সেসব দেশকে দেশে নেয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি অধিবেশনের আগে সংস্থাটির সদস্য দেশগুলোর ওপর চাপ সৃষ্টির অপকৌশল হিসেবে তাদের হুমকি দেন ট্রাম্প। এছাড়া এসব দেশে বার্ষিক অনুদান কমিয়ে দেয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

স্থানীয় সময় বুধবার এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট এই হুমকি দেন। ট্রাম্প বলেন, ‘তারা আমাদের কাছ থেকে শত শত কোটি ডলার নিচ্ছে, অথচ আমাদের বিপক্ষে রায় দেয়।’

বিশ্বব্যাপী ব্যাপক প্রতিবাদের পরেও গত ৬ ডিসেম্বর মুসলমানদের পবিত্র স্থান জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার কথা জানান তিনি। এরপরই বিশ্ব মুসলমানরা ক্ষুব্ধ হয়ে উঠেন। এমনকি বিক্ষোভ হয় যুক্তরাষ্ট্রেও।

ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে মুসলিম ও আরব দেশগুলোর আহ্বানে বিশেষ অধিবেশন আহ্বান করা হয়েছে জাতিসংঘে। তবে সমালোচনার মুখেও অনড় অবস্থানে আছেন মার্কিন প্রেসিডেন্ট। এমনকী যুক্তরাষ্ট্রের কাছ থেকে সাহায্য পায়, এমন দেশগুলো যুক্তরাষ্ট্র ঘোষিত এ স্বীকৃতির বিরুদ্ধে ভোট দিলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেন তিনি।

বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘তাদেরকে আমাদের বিপক্ষে ভোট দিতে দিন। এতে করে আমরা অনেক অর্থ সঞ্চয় করতে পারবো। আমরা কোনো পরোওয়া করি না।’

ঢাকাটাইমস/২১ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :