আরও ৭৩টি গণশৌচাগার বানাবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৭, ১৭:৪৭

ওয়াটার এইডের সহায়তায় আরও ৭৩টি আধুনিক গণশৌচাগার (পাবলিক টয়লেট) নির্মাণ করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

১৪ মার্চ ২০১৭ তারিখে একনেকে অনুমোদিত ‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উন্মুক্ত স্থানসমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন’ প্রকল্পের অধীনে এই শৌচাগারগুলো নির্মাণ করা হবে।

ডিএনসিসি, ডিএসসিসি ( ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন) ও ওয়াসার সঙ্গে স্বাক্ষরিত ওয়াটার এইড-এর চুক্তি মোতাবেক এই পাবলিক টয়লেটগুলোর নির্মাণকাজ করা হচ্ছে।

বুধবার সন্ধ্যায় গুলশানের ওয়েস্টিন হোটেলে ডিএনসিসি ও ওয়াটার এইডের যৌথ আয়োজনে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।

৩০ কোটি টাকা ব্যয়ে ৭৩টি আধুনিক টয়লেটের নির্মাণকাজ ২০১৯ সালের জুন মাসে শেষ হওয়ার কথা রয়েছে। একই সাথে ডিএনসিসির নিজস্ব অর্থায়নে মিরপুর ১২ নং বাসস্ট্যান্ড, নতুন বাজার এবং বাউনিয়া বাঁধে আরো ৩টি টয়লেট নির্মাণাধীন রয়েছে। এর মধ্যে মিরপুর ১২ নং বাসস্ট্যান্ডের টয়লেটটির নির্মাণকাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

তা ছাড়া ওয়ার্ল্ড টয়লেট অ্যাসোসিয়েশন ডিএনসিসিতে দুটি আধুনিক টয়লেট নির্মাণ করছে। এর একটি মিরপুরের রাইনখোলায় ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে। অন্যটি মহাখালী মোড়ে নির্মাণাধীন।

মতবিনিময় সভায় ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টর ড. মো. খায়রুল ইসলাম বলেন, ‘সম্প্রতি ডিএনসিসির বিভিন্ন এলাকায় ওয়াটার এইডের সহযোগিতায় ১০টি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করা হয়েছে এবং আরো তিনটি টয়লেট নির্মাণাধীন।’

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিএনসিসির সচিব দুলাল কৃষ্ণ সাহা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর আব্দুর রাজ্জাক, পরিবেশ-জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. তারেক বিন ইউসুফ প্রমুখ।

ডিএনসিসির গণশৌচাগারে যেসব সুবিধা রয়েছে

আধুনিক সুবিধাসংবলিত এসব পাবলিক টয়লেটে নারী ও পুরুষের জন্য আলাদা ব্লক রয়েছে। মহিলা টয়লেটে অ্যাটেনডেন্ট হিসেবে নারী কর্মী নিয়োগ করা হয়েছে। নিরাপত্তার জন্য রয়েছে সিসি ক্যামেরা। আছে নিরাপদ খাবার পানি। হাত ধোয়ার জন্য তরল সাবান এবং শুকানোর জন্য প্রয়োজনীয় সরঞ্জাম।

সার্বক্ষণিক বিদ্যুতের জন্য আইপিএস বা সোলারের ব্যবস্থা রয়েছে। আছে স্যানিটারি ন্যাপকিন, টিস্যু পেপার।

টয়লেট চত্বরটিতে সবুজ বেষ্টনী নিশ্চিত করা এবং দিক নির্দেশনামূলক চিহ্ন স্থাপন করা হয়েছে।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/এএকে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :