রাজশাহীতে ভোটের মাঠে ১৫ সাংবাদিক

রাজশাহী ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৭, ২৩:১৮

আগামী ২৫ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) নির্বাচন। এই নির্বাচনে এবার ১৫ জন সাংবাদিক প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে পরাজিত করে নিজের জয় নিশ্চিত করতে ভোটের মাঠে এখন বেশ পরিশ্রম করছেন তারা।

প্রতিদিন সন্ধ্যার পর নির্বাচনের প্রার্থীরা ভোটারদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে যাচ্ছেন রাজশাহীর স্থানীয় পত্রিকা অফিসগুলোতে। হাজার ব্যস্ততার মাঝেও সময় করে তারা ঢুঁ মারছেন ঢাকার বিভিন্ন গণমাধ্যমের ব্যুরো অফিসগুলোতেও। আবার কাজের ফাঁকে ভোটারদের সঙ্গে দেখা হলেই তারা কাছে চাইছেন সমর্থন, চাইছেন দোয়া।

আগে আরইউজের কমিটির মেয়াদ ছিল দুই বছর। তবে এবার এই নির্বাচন হচ্ছে ত্রি-বার্ষিক। আগের বছরগুলোতে শুধু সভাপতি, সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদক ও দুজন নির্বাহী সদস্য ভোটের মাধ্যমে আরইউজের নেতৃত্বে এসেছেন। তবে এবার এসব পদ ছাড়াও সহ-সভাপতি ও যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচন হচ্ছে।

তাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল সাংবাদিকদের এই সংগঠনটির এবারের নির্বাচন ঘিরে প্রার্থীদের মধ্যে যেমন দেখা দিয়েছে তুমুল প্রতিযোগিতা তেমনি ভোটারদের মাঝেও লক্ষ্য করা যাচ্ছে বেশ উৎসাহ। তবে এবার ভোটের আগেই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন অর্থ সম্পাদক পদের প্রার্থী সরকার দুলাল মাহবুব।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী দীপ্ত টেলিভিশনের স্টাফ রিপোর্টার ইউ আদনান ও ডেইলি ইন্ডাস্ট্রির রাজশাহী প্রতিনিধি শামসুন্নাহার মিনার মনোনয়নপত্র বাতিল হয়ে গেলে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন রাজশাহীর স্থানীয় দৈনিক সানশাইনের স্টাফ রিপোর্টার সরকার দুলাল মাহবুব।

এ নির্বাচনে এবারও সভাপতি পদে লড়ছেন বর্তমান কমিটির সভাপতি কাজী শাহেদ। তিনি দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোরের রাজশাহী ব্যুরো প্রধান। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী জিটিভির রাজশাহীর স্টাফ রিপোর্টার রাশেদ রিপন।

বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ টানা দুইবার একই পদে নির্বাচিত হওয়ায় সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী তিনি এবার এ পদে নির্বাচন করতে পারছেন না। জনকণ্ঠের এই সাংবাদিক অন্য কোনো পদেও নির্বাচনে অংশ নেননি। তবে এবার সাধারণ সম্পাদক পদে লড়ছেন চার প্রার্থী।

তারা হলেন- আরইউজের বর্তমান অর্থ সম্পাদক রাজশাহীর স্থানীয় দৈনিক সোনালী সংবাদের প্রধান প্রতিবেদক তবিবুর রহমান মাসুম, দৈনিক সমকাল ও ডিবিসি নিউজের ব্যুরো প্রধান সৌরভ হাবিব, ইত্তেফাকের স্টাফ রিপোর্টার আনিসুজ্জামান এবং স্থানীয় দৈনিক সানশাইনের প্রধান প্রতিবেদক ইলিয়াস আরাফাত।

নির্বাচনে সহ-সভাপতির একটি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিন সাংবাদিক। তারা হলেন- বাংলানিউজের সিনিয়র করেসপনডেন্ট শরীফ সুমন, সোনালী সংবাদের স্টাফ রিপোর্টার তৈয়বুর রহমান ও উত্তরা প্রতিদিন পত্রিকার ফটোসাংবাদিক আসাদুজ্জামান আসাদ।

যুগ্ম সাধারণ সম্পাদক পদের প্রার্থীরা হলেন- সময় টেলিভিশন ব্যুরো প্রধান সাইফুর রহমান রকি ও স্থানীয় দৈনিক সোনার দেশ পত্রিকার অনলাইন এক্সিকিউটিভ শামস উর রহমান রুমি। সাইফুর রহমান রকি বর্তমান কমিটিতে নির্বাহী সদস্য পদে রয়েছেন। এ নির্বাচনেও নির্বাহী সদস্য পদে দুজন নির্বাচিত হবেন।

তবে নির্বাহী সদস্য পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন। তারা হলেন- দৈনিক সমাচারের রাজশাহী প্রতিনিধি আবুল কালাম আজাদ, সানশাইনের ফটোসাংবাদিক সামাদ খান, সোনালী সংবাদের সম্পাদনা সহকারি মিজানুর রহমান টুকু এবং আলোকিত বাংলাদেশের রাজশাহী প্রতিনিধি জনাব আলী।

গত বৃহস্পতিবার আরইউজের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট নুরুল ইসলাম সরকার আসলাম চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছেন। প্রকাশ করা হয়েছে ছবি সংযুক্ত ভোটারদের তালিকাও। আগামী সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত নগরীর বরেন্দ্র মহাবিদ্যালয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রধান নির্বাচন কমিশনার জানান, এরই মধ্যে নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আরইউজের ৬১ জন সদস্য তাদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত করবেন নতুন নেতৃত্ব। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন তিনি।

(ঢাকাটাইমস/২১ডিসেম্বর/আরআর/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :