১৪ বছর পর আ.লীগ নেতা সুরুজ হত্যার বিচার শুরু

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৭, ১৪:৫০

দীর্ঘ ১৪ বছর পর লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সামসুল ইসলাম সুরুজ হত্যা মামলার বিচার কার্যক্রম শুরু হয়েছে। চার্জ গঠনের পর কয়েক দফায় পেছালেও আগামী বছরের ৫ মার্চ অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাব্বির ফয়েজের আদালত মামলাটির বাদী পক্ষের সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন।

জেলার আদিতমারী উপজেলার কমলাবাড়ি ইউনিয়ন পরিষদের টানা ছয়বারের চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা সুরুজকে ২০০৩ সালের ২১ ডিসেম্বর রাতে চড়িতাবাড়ি গ্রামের বাড়িতে ফেরার পথে নৃশংসভাবে হত্যা করে দুর্বৃত্তরা।

এ ঘটনায় নিহতের ছোট ভাই উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি শওকত আলী ১৯ জনের বিরুদ্ধে আদিতমারী থানায় হত্যা মামলাটি করেন।

মামলায় অভিযোগ করা হয়, চড়িতাবাড়ি গ্রামের মোহাম্মদ আলী ও আব্দুল মান্নান পূর্বশত্রুতার জেরে দলবল নিয়ে তাদের বাড়ির পাশের রাস্তা দিয়ে যাওয়ার সময় সুরুজের পথরোধ করে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে।

হত্যা মামলাটির তদন্ত করে আরো চারজনসহ মোট ২৩ জনকে আসামি করে চার্জশিট দাখিল করে সিআইডি। ওই আসামিদের সবার বিরুদ্ধে আদালত অভিযোগ গঠন করলে ইতোমধ্যে আসামি আব্দুল মান্নান ও তোতা মিয়া মারা যায় এবং জীবিত ২১ আসামির সবাই জামিনে মুক্তি পায়।

আওয়ামী লীগের এই নেতাকে হত্যার কয়েকদিনের মধ্যে তার পরিবারের সদস্যদের শান্ত্বনা জানাতে ছুটে আসেন আওয়ামী লীগের সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন তিনি খুনিদের বিচারের আশ্বাস দেন এবং নিহত সুরুজের বড় ছেলে ইমরুল কায়েস ফারুকের দায়িত্ব নিয়ে নিজের বাসায় রেখে উচ্চশিক্ষা অর্জনের সুযোগ করে দেন।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) প্রয়াত এই নেতার খুনিদের বিচার দাবিতে মানববন্ধন করা হয়। মানববন্ধনে জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মী ও এলাকাবাসী অংশগ্রহণ করেন। এছাড়া শুক্রবার বাদ জুমা নিহত সুরুজের ১৪তম শাহাদাতবার্ষিকীতে তার প্রতিষ্ঠিত একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে স্মরণসভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

নিহতের বড় ছেলে ইমরুল কায়েস ফারুক ঢাকাটাইমসকে জানান, টানা ছয়বার ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুরুজকে ২০০৩ সালের ২১ ডিসেম্বর রাতে নৃশংসভাবে হত্যা করে দুর্বৃত্তরা।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :