দিনাজপুরে বিরল প্রজাতির দুই শকুন

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৭, ১৫:৫৫

দিনাজপুরে বিরল প্রজাতির দুটি শকুন ধরা পড়েছে। হিমালয়ান গিফেন ভাউচার নামে বিরল প্রজাতির শকুন দুটো শুক্রবার সকালে বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঠকঠকিয়া পাড়ায় আসে উড়ে। তারপর শকুন দুইটিকে তীর-ধনুক দিয়ে শিকারের চেষ্টা করে স্থানীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কিছু লোকজন। আহতাবস্থায় একটি শকুন ধরে হত্যাও করে তারা। এ তথ্য দিয়েছেন, স্থানীয় বাসিন্দা শেখ মো. জাকির হোসেন।

ধাওয়া খেয়ে শারীরিকভাবে অসুস্থ হয়ে অপর পাখিটি ঝড়বাড়ী কলেজ মোড় এলাকায় স্থানীয় প্রফুল্ল দেবনাথের বাগানে এসে পড়ে যায়।

পরে ওই এলাকার সুপেন দেবনাথসহ এলাকাবাসী শকুনটিকে উদ্ধার করে ছেড়ে দিলেও দুর্বল হওয়ার উড়তে না পারায় যেতে পারেনি সেটি। পরে স্থানীয় শহিদুল ইসলামের বাড়িতে নিয়ে রাখা হয়।

শতগ্রাম ইউনিয়ন পরিষদের গ্রাম্য পুলিশ এসে পাখিটি সেখান থেকে উদ্ধার করে নিয়ে যায়।

এ ব্যাপারে গ্রাম পুলিশের দফাদার মো. বাবুল হোসেন জানান, একটি শারীরিকভাবে অসুস্থ ও আরেকটি হত্যা করা অবস্থায় উদ্ধার করা হয়েছে। জীবিত পাখিটিকে অসুস্থ থাকার কারণে চিকিৎসা দিতে বীরগঞ্জ উপজেলা পশু হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ বিভাগের চিকিৎসক ডা. মো. ইউনুস আলী জানান, পাখিটি কোন কারণে আঘাত প্রাপ্ত হয়ে অসুস্থ হয়েছে। পাখিটিকে চিকিৎসা দেয়া হয়েছে। পাখিটিকে বনবিভাগের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।

দিনাজপুর সামাজিক বন বিভাগের কর্মকর্তা এস.এম আব্দুস সালাম তুহিন জানান, শীতের সময় আমাদের দেশে অতিথি পাখির আগমন ঘটে। এ কারণে এটি প্রতিবেশী দেশ হতে আমাদের দেশে আসতে পারে। শকুন পাখিটি দেখে প্রাথমিকভাবে মনে হয়েছে- এটি হিমালয়ান গিফেন ভাউচার প্রজাতির।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/এসএএস/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :