হাতিরঝিলে বর্ণাঢ্য নৌকাবাইচ অনুষ্ঠিত

আব্দুল আউয়াল
ঢাকাটাইমস
| আপডেট : ২২ ডিসেম্বর ২০১৭, ২১:১৪ | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৭, ২১:০৩

টান টান উত্তেজনা আর উৎসবমুখর পরিবেশে রাজধানীর হাতিরঝিলে অনুষ্ঠিত হয়েছে বাঙালি ঐতিহ্যের স্মারক নৌকাবাইচ। মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণাঢ্য বিজয় দিবস নৌকাবাইচ প্রতিযোগিতাটি আয়োজন করে বাংলাদেশ রোইং ফেডারেশন।

শুক্রবার বিকেলে নৌকাবাইচের সময় ও আগে-পরে দর্শনার্থীদের উৎসাহ বাড়াতে ব্যান্ডপার্টির রঙিন পোশাক পরা সদস্যরা ‘গ্রামের নওজোয়ান’সহ বিভিন্ন উজ্জীবনী গানের সুরের ব্যঞ্জনায় মুখর করে তোলেন ঝিলের দুই পাড়। নৌকাবাইচ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দুই পাড়ের দর্শনার্থীরা উল্লাস, চিৎকার ও করতালিতে মুখর হয়ে ওঠে।

হাতিরঝিলের মধুবাগ সেতুর অংশ থেকে শুরু হয় নৌকাবাইচ। সবুজ, হলুদ, কমলাসহ নানা রঙের টিশার্ট পরা মল্লারা ‘হেইয়ো’ ‘হেইয়ো’ করে বৈঠা মেরে তীরবেগে নৌকা নিয়ে ছোটেন এফডিসি ওয়াটার ট্যাক্সি টার্মিনাল অংশে সমাপ্তি চিহ্নের দিকে।

ওই ঘাটেই ছিল পুরস্কার বিতরণীর মঞ্চ। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

প্রতিযোগিতায় পুরুষদের ১০টি ও মহিলাদের পাঁচটি দল আলাদা ক্যাটাগরিতে অংশ নেয়। প্রতি দলে ছিল ১০ জন মল্লা।

প্রধান অতিথি প্রতিযোগিতা স্থলে পৌঁছানোর আগে পুরুষদের পাঁচ দলের প্রথম বাছাইপর্বে নিউ গাজি রোয়িং ক্লাব, আলীনগর রোইং ক্লাব ও নিউ ইয়ং স্টার রোইং ক্লাব এবং বাকি পাঁচ দলের দ্বিতীয় বাছাইয়ে সিলেট রোইং ক্লাব, নারায়ণগঞ্জ রোইং ক্লাব ও উত্তরখান রোইং ক্লাব ফাইলালে ওঠে।

প্রধান অতিথির আগমনের পরপরই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন ও মহিলা দলের ফাইনাল বাইচের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের মূল আকর্ষণ।

ফাইনাল বাইচে মহিলাদের প্রতিযোগিতায় পাঁচ দলের মধ্যে মণি রানী বর্মণের নেতৃত্বে টঙ্গী রোইং ক্লাব প্রথম স্থান দখল করে। দ্বিতীয় হয় আলী নগর রোইং ক্লাব এবং তৃতীয় স্থান পায় রিয়াদ শহীদ স্পোর্টিং রোইং ক্লাব।

অপর দিকে ১০ দল থেকে বাছাই করে ছয় দল নিয়ে পুরুষদের ফাইনাল অনুষ্ঠিত হয়। এতে সুরজিতের নেতৃত্বে টঙ্গীর নিউ গাজি রোইং ক্লাব প্রথম স্থান দখল করে। বাছাই পর্বেও তারা প্রথম হয়েছিল।

পুরুষদের প্রতিযোগিতায়ও দ্বিতীয় হয় আলীনগর রোইং ক্লাব। আর তৃতীয় স্থান পায় নরসিংদীর নিউ ইয়ং স্টার রোইং ক্লাব।

তবে প্রতিযোগিতা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে নরসিংদির নিউ ইয়ং স্টার রোইং ক্লাবের জয় নিয়ে প্রশ্ন তোলেন সিলেট রোইং ক্লাবের দলপতি মো. আলমাস। তার দাবি, নিউ ইয়ং স্টার ক্লাব তাদের নৌকা ধরে রেখে নিজেরা তৃতীয় স্থানে এসেছে। অভিযুক্ত দলের দলপতি হৃদয় সরকার অবশ্য এ অভিযোগ অস্বীকার করেন কর্তৃপক্ষের কাছে।

এই অভিযোগ নিয়ে আয়োজক কর্তৃপক্ষ তেমন আগ্রহ না দেখিয়ে তারা তৃতীয় স্থান অধিকারী দল নিউ ইয়ং ক্লাবকেই পুরস্কার নিতে মঞ্চে ডাকে।

নৌকাবাইচ দেখতে ঝিলের দুই তীরে দর্শানার্থীদের ভিড় থাকলেও গতবারের তুলনায় এবার উপস্থিতি কিছুটা কম দেখেছেন বলে জানান বেশ কয়েকজন দর্শনার্থী। গতবার বিজয় দিবসে নৌকাবাইচ হয়েছিল। মীম হাওলাদার নামের এক দর্শনার্থী বলেন, ‘নৌকাবাইচের আয়োজন যদি বিজয় দিবসের দিন করা হতো, তাহলে হাতিরঝিলে দাঁড়ানোর জায়গা পাওয়া কঠিন হতো। গতবার তেমনই সমাগম হয়েছিল।’

রোইং ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার বলেন, ‘আমাদের পর্যাপ্ত জায়গার সংকট ও অন্যান্য বাধ্যবাধকতার মধ্যেই আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। দেশের ঐতিহ্য ধরে রাখতে এবং জনগণকে বিনোদন দিতে প্রতি বছর এই নৌকাবাইচের আয়োজন করছি।’

অনুষ্ঠানের বিশেষ অতিথি যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে রোইং ফেডারেশনে জন্য ভবিষ্যতে উদ্যোগ নেবেন বলে ঘোষণা দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল হাতিরঝিলের আগের ও বর্তমান চিত্রের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘এই এলাকাটা আগে কী ছিল, আজকে কী হয়েছে। সরকারের পক্ষ থেকে হাতিরঝিল জনগণের জন্য একটা উপহার।’

মন্ত্রী এখানে চক্রাকার বাস সার্ভিস, ওয়াটার ট্যাক্সি, এম্পিথিয়েটারের কথা উল্লেখ করে বলেন, কয়েক বছরের মধ্যে এখানে একটি আধুনিক অপেরা হাউজ চালু হবে। দর্শনার্থীদের নিরাপত্তার জন্য খুব শিগগির হাতিরঝিল থানা স্থাপন করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২২ ডিসেম্বর/এএকে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পুরান ঢাকায় বাবার সঙ্গে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা

প্রীতি উরাংয়ের মৃত্যু: বিচার চায় সচেতন নাগরিক সমাজ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

এই বিভাগের সব খবর

শিরোনাম :