‘তাদের মুখে বড় বড় কথা মানায় না’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৭, ১৭:০০

বাংলাদেশের আধুনিক ও স্বকীয় ধারার অন্যতম কবি ফরিদ কবির। কবি ও কবিতার অনন্য মর‌্যাদাকে সব সময় সংরক্ষণ করে চলেন তিনি। ক্ষমতাবলয়ের কাছে থাকা কিংবা পুরস্কার-স্বীকৃতির জন্য লালায়িত হননি কখনো। দেশের একশ্রেণির কবি-লেখকের, যারা নিজের স্বীকৃতির জন্য পশ্চিমবঙ্গের মুখাপেক্ষী হয়ে চলেন, তাদের প্রতি উষ্মা প্রকাশ করে আজ ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। ঢাকাটাইমসের পাঠকদের জন্য সেটি হুবহু নিচে তুলে দেয়া হলো:

“বাংলাদেশের কিছু কবি-লেখক আছেন যারা পশ্চিমবঙ্গের কবি-লেখকদের সার্টিফিকেট চান। আবার, প্রশংসা না পেলেই দাদাগিরির অভিযোগে নখদন্তসমেত ঝাঁপিয়ে পড়েন!

আমার কথা একটাই। সার্টিফিকেট চেয়ে যারা 'দাদা'দের 'দাদাগিরি' করার সুযোগ দেয় তাদের মুখে বড় বড় কথা মানায় না।

গত চল্লিশ বছরে আমি নিজে অন্তত চল্লিশবার কলকাতা গেছি, কিন্তু কারোর সার্টিফিকেট তো কখনো চাইনি! সেখানকার কাগজগুলোতে কখনো স্বেচ্ছায়, উপযাচক হয়ে লেখাও পাঠাইনি। কখনো নিজের কোনো বই করার জন্য কাউকে অনুরোধও করিনি!

এসব আমার ধাতে নাই।

এসব ধান্দা করলে সবগুলি বইয়ের একটা করে 'কলকাত্তাই' সংস্করণ আমার থাকতো। আমার শেলফে কলকাতায় তৈরি অনেক ক্রেস্টও শোভা পেতো!

হ্যাঁ, কলকাতায়, পুরুলিয়ায়, হুগলি বা হাওড়ায় কেউ ভালবেসে ডাকলেই আমি ছুটে যাই! সেটা বাংলাদেশেরও আনাচে-কানাচে যাই। আগেও বলেছি, আজও বলি, ভালবেসে কেউ পাঁচ টাকার গোলাপ হাতে ডাকলেও বাংলাদেশসহ পৃথিবীর যে কোনো জায়গাতেই আমি ছুটে যাবো। কিন্তু হাত পেতে, ধান্দাবাজি করে, ক্ষমতাবলে কিছু হাতিয়ে নেয়ার অভ্যাস আমার একদম নাই।”

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :