ইবির ৭০৬ শূন্য আসনের ভর্তি সাক্ষাৎকার ১০ জানুয়ারি

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৭, ২২:০৮

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের মেধা তালিকায় স্থানপ্রাপ্তদের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৫টি অনুষদের ৮টি ইউনিটের ৩৩টি বিভাগের ২২৭৫টি আসনে এক হাজার ৫ শত ৬৯ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এতে ৭০৬টি আসন শূন্য রয়েছে। আগামী ১০ জানুয়ারি আপেক্ষমান তালিকা থেকে ভর্তি সাক্ষাৎকারগ্রহণ করবে কর্তৃপক্ষ।

শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ৩৩টি বিভাগে ২২৭৫ আসনের মধ্যে মোট এক হাজার ৫৬৯ জন শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছে। ভর্তি কার্যক্রম শেষে ৭০৬টি আসন শূন্য রয়েছে।

মেধাতালিকার ভর্তি শেষে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের মধ্যে ১৪টি আসন শূন্য রয়েছে। এই ইউনিটে তিনটি বিভাগ রয়েছে। তিন বিভাগের মধ্যে দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিসে ১৪টি আসন শূন্য রয়েছে। মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদে ৭৯৫ আসনে ভর্তি হয়েছে ৪৫৫ জন শিক্ষার্থী। এতে ৩৪০টি আসন শূন্য রয়েছে। আইন ও শরিয়াহ অনুষদের ২৪০ আসনে ১৪৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। ৯৫টি আসন শূন্য রয়েছে। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ৫৫০ আসনে ৩৯২ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। ১৫৮টি আসন শূন্য রয়েছে। এছাড়াও ব্যবসায় প্রশাসন অনুষদে ৪৫০ আসনে ৩৫১ শিক্ষার্থ ভর্তি হয়েছে। এতে ৯৯টি আসন শূন্য রয়েছে।

মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৪২০টি আসন রয়েছে। এর মধ্যে ২৩১টি আসন শূন্য রয়েছে। আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ৬৯টি, বাংলায় ২৯টি, ইংরেজিতে ৫৯টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ২৪টি, ফোকলোর স্টাডিসে ৫০টি আসন শূন্য রয়েছে।

একই অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৩৭৫ আসনের মধ্যে ১০৯টি আসন শূন্য রয়েছে। এই ইউনিটের অর্থনীতি ১২, লোকপ্রশাসন ১২, রাষ্ট্রবিজ্ঞান ১২, ডেভোলপমেন্ট স্টাডিস ৮ এবং সোস্যাল ওয়েল ফেয়ার বিভাগে ৬৫টি আসন শূন্য আছে।

আইন ও শরিয়াহ অনুষদভূক্ত ‘এইচ’ ইউনিটে ২৪০ আসনে মধ্যে আইন বিভাগে ৮, আইন ও ভূমি ব্যবস্থাপনায় ১২ এবং আল ফিক্হ অ্যান্ড লিগ্যাল স্টাডিসে ৭৫টি আসন শূন্য রয়েছে। মোট ৯৫ আসন শূন্য রয়েছে।

এদিকে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ২৫০ আসনের মধ্যে ৮০টি আসন শূন্য রয়েছে। এর মধ্যে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি ১১, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ৭, ফলিত রসায়ন ও কেমিকৌশল ৭, ফার্মেসিতে ৫ এবং ভূগোল ও পরিবেশবিদ্যায় একজনও ভর্তি না হওয়ায় ৫০টি আসন শূন্য রয়েছে।

একই অনুষদের ‘ই’ ইউনিটে ২০০ আসনের মধ্যে ৩৯টি আসন শূন্য রয়েছে। এর মধ্যে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিংয়ে ৩০টি আসন শূন্য রয়েছে। একই অনুষদের ‘এফ’ ইউনিটে ৩৯ আসন শূন্য রয়েছে। এর মধ্যে গণিতে ৩টি এবং পরিসংখ্যানে ৩৬ আসন শূন্য রয়েছে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনায় ১৯, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে ৪, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে ২, মার্কেটিংয়ে ৪, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে ৩ এবং ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে ৬৭ আসন শূন্য রয়েছে।

এছাড়াও ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :