‘হিপহপ গানের কদর বেড়েছে’

তানজিল আহমেদ জনি
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৭, ১৪:২৪

২০১৬ সালে হিপহপ ঘরানার প্রথম একক অ্যালবাম ‘দূরত্ব সীমাহীন’ বাজারে প্রকাশের পরেই সকল শ্রেণির শ্রোতাদের নজর কাড়েন সঙ্গীতশিল্পী এফ এ প্রিতম। শ্রোতের কিছুটা উল্টো পথে চলতেই সঙ্গীতের হিপহপ ঘরনাকে বেছে নিয়েছেন তিনি। নিজের গানের কেরিয়ার ও অডিও শিল্পের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে ঢাকা টাইমসের সঙ্গে এক আড্ডায় মেতে উঠেন ছিলেন সঙ্গীত ভুবনের এই তরুণতুর্কি। সাক্ষাৎকার নিয়েছেন ঢাকাটাইমসের প্রদায়ক তানজিল আহমেদ জনি।

ঢাকাটাইমস: শুনেছি নতুন বছরে শ্রোতাদের জন্য নাকি দ্বিতীয় একক অ্যালবাম নিয়ে আসছেন?

এফ এ প্রিতম: হ্যা, খবরটা সত্যি। আমি চেয়েছিলাম খবরটা আরো কিছুদিন চেপে রাখতে। আসলে আমার প্রথম অ্যালবাম প্রকাশের পরে আমি হঠাৎ করেই মিক্সড অ্যালবামের কাজের প্রতি একটু বেশিই ঝুঁকে পড়ি। তাই ২০১৭ পুরো বছরটাই অনেক বেশি মিক্সড অ্যালবামের গানের কাজ গুলোতে সময় দিয়েছি। তবে বর্তমানে পুরোদমে অ্যালবামের শেষ পর্যায়ের কাজ চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০১৮ সালের জানুয়ারি মাসেই অ্যালবামটি বাজারে প্রকাশ করা হবে।

ঢাকাটাইমস: নতুন অ্যালবামে শ্রোতাদের জন্য কি চমক থাকছে?

এফ এ প্রিতম: নতুন অ্যালবাম মানেই তো নতুন কিছু শ্রোতাদের উপহার দেওয়ার প্রচেষ্টা। চমক তো কিছু থাকবেই। আমার মূল ভিত্তি হিপহপ হলেও আধুনিক গানের কাজও তো করছি। তাই এবারের আয়োজনে চমকের মাত্রা কেমন হবে সেই প্রসঙ্গটা এখন তোলা থাক।

ঢাকাটাইমস: কেরিয়ারের শুরুতেই হঠাৎ মিক্স অ্যালবামের প্রতি বেশি ঝুঁকে গিয়েছিলেন কেন?

এফ এ প্রিতম: পরিষ্কারভাবে বলতে গেলে এর দুটো কারণ রয়েছে। প্রথমত অডিও শিল্পে সবার সঙ্গে কাজ করে নিজের কাজের একটা শক্ত নেটওর্য়াক তৈরি করতে করা, যেন সব মহলে আমার পরিচিত আসে। আর দ্বিতীয়ত টাকার জন্য। কারণ এক তরুণ শিল্পী তিনি গানের ভুবনের যে শাখায় কাজ করুক না কেন মিডিয়ায় তার নিজেকে টিকিয়ে রাখতে হলে তার টাকার প্রয়োজন। একমাত্র আর্থিক স্বচ্ছলতাই পারে তাকে মিডিয়ার সাপলুডু কিংবা ইঁদুর দৌঁড়ের খেলায় শেষ রক্ষা করতে।

ঢাকাটাইমস: নিজে নতুন হয়েও বেশিরভাগ সময়েই নতুন শিল্পীদের নিয়েই আপনাকে বেশি কাজ করতে দেখা যায় কেন?

এফ এ প্রিতম: আমাদের মিডিয়ায় নতুনদের নিয়ে সাধারণত কেউ কাজ করতে চায় না। ফলে অনেক মেধাবীরা মিডিয়াতে কাজ করতে আসলেও খুব বেশি সহযোগিতা না পাওয়ার কারণে স্বল্প সময়ের মধ্যে হারিয়ে যায়। তাই আমার প্রথম থেকে লক্ষ্য ছিলো নতুনদেরকে কিছুটা হলেও আমার নিজের জায়গা থেকে সহযোগিতা করবো।

ঢাকাটাইমস: হিপহপ, আধুনিক ও সিনেমার গান-সব ক্ষেত্রেই গীতিকার, টিউন ও কম্পোজিশনের কাজগুলো করার পাশাপাশি গানে কন্ঠও দিয়ে থাকেন। এক্ষেত্রে ভবিষতে আপনি গানের শাখায় থিতু হতে চান?

এফ এ প্রিতম: আমার প্রাণের জায়গা হলো হিপহপ। এই ঘরানার গানগুলোর মাধ্যমেই আমার গানের কেরিয়ার শুরু হয়েছিলো। কিন্তু তারপরেও আমি আধুনিক ও সিনেমার গানের কাজগুলোও করছি। আসলে আমি মনে করি একজন শিল্পীর সব ঘরানার গান সম্পর্কে জ্ঞান থাকাটা প্রয়োজন। তাহলে তিনি যেই ঘরানায় কাজ করুক না কেন, সেখানে তিনি নতুনত্ব কিছু দিতে পারবেন। অন্যদিকে সারাবিশ্বে এখন আগের তুলনায় হিপহপ গানের কদর বেড়েছে বেশ কদর। আমরা সবসময় পশ্চিমা হিপহপ শুনে অভ্যস্ত। যেই গানগুলোতে ওদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক দর্শন এবং ব্যক্তিজীবনের নানান অভিব্যক্তি ফুটে উঠে। আমি চাই আমার গাওয়া হিপহপ গানগুলোর মাধ্যমে সারাবিশ্বে বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি ও দর্শন তুলে ধরতে।

ঢাকাটাইমস: বর্তমানে বাংলাদেশে হিপহপ কোন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে বলে মনে হয়?

এফ এ প্রিতম: সত্যি বলতে বর্তমানে বাংলাদেশে হিপহপে তেমন কোনো গ্রহণযোগ্য কাজ হচ্ছে না। অনেকেই এক রাতের মধ্যে হিপহপ আর্টিষ্ট বনে যাচ্ছেন, যাদের সিংহভাগই কোন কিছু না বুঝেই গানের এই ঘরনায় চলে আসে। অনেকেই ইন্টারনেট থেকে চার-পাঁচটা গান ডাউনলোড করে একটা গান তৈরি করে ফেলেন। আর নিজের নামের আগে হিপহপ আর্টিষ্ট কথাটি ব্যবহার করছেন। মূলত হিপহপ হচ্ছে সংগীতের একটা ঘরানা যেখানে সাধনা প্রয়োজন। সঙ্গীতে কোন শর্টকাট নেই। তবে আমার বিশ্বাস একটি সময় আমাদের বাংলাদেশের হিপহপ সারাবিশ্বে সঙ্গীতের সমুদ্রে ঝড় তুলবে।

ঢাকাটাইমস: এই সময়ের ব্যস্ততা সম্পর্কে জানতে চাই

এফ এ প্রিতম: বতর্মানে আমি নির্মাতা ডা. ইলার নির্মিতব্য ‘কাচা লঙ্কা’ সিনেমার ‘প্রেমের কাওয়ালি’, ‘কিউটের ডিব্বা’ গানগুলোর কাজ করছি। এছাড়াও আমার লিরিক ও টিউনে ‘কবে হবে দেখা’ সিনেমার একটি গানেরও কাজও শেষ করেছি। আর আধুনিক গানের লিরিক ও কম্পোজিশনের কাজ তো নিয়মিতই চলছেই।

ঢাকাটাইমস: সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। এফ এ প্রিতম: ঢাকাটাইমস ও আপনাকে ধন্যবাদ।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মাইক’ পুরস্কৃত

তৃতীয় বিয়েটা কবে করবেন আমির খান? প্রশ্ন শুনে যা হলো

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এই বিভাগের সব খবর

শিরোনাম :