মুক্তিযু্দ্ধ ‘ব্যবসায়’ আওয়ামী লীগ: ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৭, ১৬:১৪

ধর্ম ব্যবসায়ীরা রাজনীতিতে যেভাবে ধর্মকে ব্যবহার করে আওয়ামী লীগও তেমনি মুক্তিযুদ্ধকে ব্যবহার করে বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রবিবার দুপুরে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এ কথা বলেন। বিএনপির মুক্তিযুদ্ধ বিষয়ক সংগঠন মুক্তিযোদ্ধা দল এই অনুষ্ঠানের আয়োজন করে।

ফখরুল বলেন, ‘আজকে আওয়ামী লীগ, স্বাধীনতাকে, মুক্তিযুদ্ধ তাদের রাজনৈতিক একটা প্রোডাক্টে পরিণত করতে চাইছে।’

মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি-বিপক্ষের শক্তি বলে আওয়ামী লীগ দেশকে ভাগ করে ফেলেছে বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

প্রশাসন এই অনুষ্ঠান আয়োজনে অনুমতি দিতে চায়নি বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব। বলেন, ‘দুর্ভাগ্য হয়, মুক্তিযোদ্ধা দল আজকের এই অনুষ্ঠানটি পালন করার জন্য কর্তৃপক্ষের কাছে যখন অনুমতি চেয়েছে, তখন তাদের সঙ্গে অনেক রকম গড়িমসি করা হয়েছে।’

‘মুক্তিযোদ্ধা দল কোনো রাজনৈতিক সংগঠন নয়, একটি গর্বিত প্রতিষ্ঠান। কিন্তু ধিক্কার দেই যখন দেখি মুক্তিযোদ্ধা দলের সমাবেশের অনুমতি না দেয়ার জন্য বর্তমানে যে দলটি ক্ষমতায় রয়েছে, যারা নিজেদেরকে মুক্তিযুদ্ধের একমাত্র ধারক মনে করে, বাহক মনে করে, সেই আওয়ামী লীগ সরকার সম্মেলনের অনুমতি দিতে গড়িমসি করে।’

আওয়ামী লীগ ওপর মুক্তিযোদ্ধাদের ওপরে নির্যাতন চালাচ্ছে বলেও অভিযোগ করেন ফখরুল। তার দাবি, সত্যিকারের মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে সরকার তাদের দলভুক্ত মুক্তিযোদ্ধাদের নাম তালিকায় তুলছে।

মুক্তিযোদ্ধা দলের সদস্যরা আন্তরিকতার সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনা বা আদর্শ তুলে ধরছেন দাবি করে ফখরুল বলেন, এই দলের সদস্যরাই মুক্তিযুদ্ধের ‘সঠিক ইতিহাস’ ধরছে।

১৯৭১ সালে রেডিওতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ঘোষণাতেই মুক্তিযোদ্ধারা অস্ত্র হাতে তুলে নিয়েছিলেন বলেও দাবি করেন দলের মহাসচিব।

সভায় আরো উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের নব নির্বাচিত সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, সাধারন সম্পাদক জনাব সাদেক খান প্রমুখ।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :