‘সাংবাদিক ভাইদের বলব একটু অনুসন্ধান করুন’

ফেসবুক কর্নার ডেস্ক
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৭, ১৭:১০

রাষ্ট্রয়ত্ত কৃষি ব্যাংকের অফিসার (ক্যাশ) পদের ফলাফল দিয়েছে আজ। দুই মাস আগে ২৭ অক্টোবর এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এমসিকিউ পদ্ধতিতে নেয়া এই পরীক্ষার ফল দিতে সময় লাগলো প্রায় দুই মাস। কিন্তু সেই ফলাফল নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রশ্ন ওঠা যে একেবারে উড়িয়ে দেয়া যায় না, সেটিই আজ দুপুরে ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে জানিয়েছেন প্রথম আলোর সাবেক সিনিয়র রিপোর্টার এবং বর্তমানে ব্র্যাকের প্রোগ্রাম হেড অব মাইগ্রেশন শরিফুল হাসান। এ ব্যাপারে অনুসন্ধান চালাতে সাংবাদিকদের অনুরোধ জানিয়েছেন তিনি। স্ট্যাটাসটি নিচে তুলে দেয়া হলো:

“...ছেলেমেয়েরা আমাকে ইনবক্স করে বলছে, ভাই ফলাফলে মারাত্মক ত্রুটি হয়েছে। ৭০ পেয়েও অনেকে চান্স পায়নি। আবার এর চেয়ে কম পেয়েও অনেকে চান্স পেয়েছে। ফলাফলে যে কোথাও ত্রুটি হয়েছে সেটা বুঝতে জ্ঞানী হওয়া লাগে না। ১০০০২৬ থেকে শুরু করে ১০০০৪৭ পর্যন্ত রোল নাম্বারে যারা ছিলো সবাই পাশ করেছে। এরপরে শত শত পরীক্ষার্থীর কেউ নেই। এক লাফে ১০০৬৩৩। এটা কী করে সম্ভব?

আমার কোনভাবেই মাথায় ঢুকে না একটা এমসিকিইউর ফল দিতে যেখানে দুই দিনই যথেষ্ট সেখানে কেন দুই মাস লাগলো? ইতিমধ্যে অন্য অনেক পরীক্ষার এমসিকিউ হয়ে লিখিত হয়ে গেছে। তাহলে কৃষি ব্যাংকের শুধু প্রিলির জন্যই দুই মাস লাগলো কেন? আর দুই মাস পরেও এতো ভুলই বা হচ্ছে কেন? এগুলো কী ইচ্ছাকৃত নাকি অনিচ্ছাকৃত। এতো ছেলেমেয়ে কেন এই ফল নিয়ে অভিযোগ তুলছে।

নিয়োগকারী কর্তৃপক্ষকে আমি বলবো প্রশ্ন ফাঁসের যন্ত্রণা নিয়ে এমনিতেই ছেলেমেয়েরা বিপাকে আছে। এর অগে অগ্রণী এবং জনতা ব্যাংকের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। আন্দোলনের পর পরীক্ষা বাতিল হয়েছে। জনতা ব্যাংক নিয়ে মামলা পর্যন্ত চলছে।

এর মধ্যে যদি বারবার ভুল হয় তাহলে তো আরও সমস্যা।

আরও কয়েকটা কথা বলতে হয়। দুই বছর আগে যেসব পরীক্ষার বিজ্ঞাপন দেয়া হয়েছিল সেগুলোর পরীক্ষা নেয়াই এখনো শেষ হয়নি। কবে লিখিত পরীক্ষা হবে আর কবে এসবের নিয়োগ হবে আল্লাহই জানে। লাখ লাখ প্রার্থী আবেদন করে বসে আছে। তাদের সঙ্গে এই প্রহসনের মানে কী?

সাংবাদিক ভাইদের বলবো পারলে একটু অনুসন্ধান করুন। কেন কৃষি ব্যাংকে এই ত্রুটি? আর ব্যাংকার্স সিলেকশন কমিটিকে বলবো, অনিচ্ছাকৃত ভুল হলে সেগুলো সংশোধন করুন। কেন এই ভুল হলো সেই ব্যাখা দেন। দয়া করে ছেলেমেয়েদের জীবন নিয়ে তামাশা করবেন না।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :