বই উৎসবে ‘পুরনো বই’

জহুরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ
 | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৭, ০৮:৩৭

২০১৭ সালে বিতরণের জন্য ছাপা হওয়া বই আগামী ১ জানুয়ারি বই উৎসবে বিতরণের জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে চাঁপাইনবাবগঞ্জে। জেলার মাদ্রাসার অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আরবি দ্বিতীয় পত্রের যে বই পাঠানো হয়েছে সেগুলো আগের বছরের।

তবে ২০১৭ সালের বইতে ২০১৮ সাল লেখা স্টিকার বসিয়ে দেয়া হয়েছে। চলতি মাসেই বইগুলো পাঠানো হয়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসে।

নতুন বই নিতে আসা শিক্ষকরা জানান, বর্তমান সরকার শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণের যে উদ্যোগ নিয়েছে, সেটি প্রশংসা কুড়িয়েছে। এ ক্ষেত্রে কেন আগের বছরের জন্য ছাপা একটি বই কেন এবার বিতরণ করা হবে সেটি তারা বুঝতে পারছেন না।

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌফিকুল ইসলাম জানান, ২০১৭ সালের জন্য ছাপা বইয়ের মোড়কের উজ্জ্বলতা আর ২০১৮ সালের বইয়ের মোড়কের উজ্জ্বলতার মধ্যে প্রার্থক্য আছে। এটি সহজেই চোখে পড়ে।

অপরদিকে জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল লফিত জানান, সদর উপজেলার মাধ্যমিক অফিসার লিখিতভাবে অভিযোগ করলে পাঁচ উপজেলায় ওই বইগুলো বিতরণ বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। তিনি মনে করেন, বইগুলো শিক্ষার্থীদের হাতে গেলে তাদের মধ্যে কিছুটা খারাপ প্রতিক্রয়া হতে পারে।

এই কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, যখন শতভাগ শিশুকে স্কুলে আনতে সরকার নিবেদিত প্রাণ, তখন কিছু কর্মকর্তার গাফিলতির জন্য এই ধরনের কাজ হচ্ছে। এসব বই হাতে পেলে শিশুরা হতাশ হতে পারে।

ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :