তাঁবুতে রোমাঞ্চকর রাত্রী যাপন

আসাদুজ্জামান, গাজীপুর রোভার পল্লী থেকে
| আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৭, ১৩:১৭ | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৭, ১১:৫১

ঘুঘ ঘুঘ ঘুঘু। এই স্বরে অনবরত ডেকে চলছে একটা ঘুঘু পাখি। মাথার খুব কাছেই। আমার তখন আধো জাগরণ। শীতের সকাল। কিন্তু আমি কোথায় আছি সেটা বুঝতে পারছি না। ঘুমের ঘোর তখনও যায়নি। তাই ভাবছি শহরে ঘুঘু এলো কোথা থেকে? কিন্তু চোখ মেলতেই ঘোর কাটে। শুয়ে আছি স্লিপের ব্যাগের ভেতরে।

জায়গাটা গাজীপুরের বাহাদুরপুরের রোভার পল্লী। আজ থেকে এখানে শুরু হয়েছে ছয়দিনের অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭। এই আয়োজনের মিডিয়া পার্টনার দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস টোয়োন্টিফোর ডটকম এবং জনপ্রিয় সাপ্তাহিক এই সময়। তাই এই ইভেন্ট কভার করার জন্যই ঢাকাটাইমস ও এই সময়ের তিন সাংবাদিকের আগমন।

গতকাল সন্ধ্যায় আমরা তিনজন এখানে এসে হাজির হয়েছি। এই সময়ের নিজস্ব প্রতিবেদক সৈয়দ ঋয়াদ ঢাকা থেকে বাসে এসেছেন। ঢাকাটাইমসের প্রদায়ক আলাউদ্দিন আলিফ আর আমি এসেছি মোটরসাইকেলে করে। সন্ধ্যায় প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সেরে আমাদের তাঁবুতে থাকতে দেয়া হয়। রাত্রিটা সেখানেই কেটেছে। আলিফ আর ঋয়াদ আগে স্কাউট করতো। ওদের তাবুতে থাকার অভিজ্ঞতা আছে। কিন্তু আমি আগে কখনো তাবুতে থাকিনি। তাই আমার কাছে এটা ছিল ভিন্ন অভিজ্ঞতা।

সাদা ত্রিপল দিয়ে তাবু সাজানো ছিল। তাবুগুলো বেশ সুন্দর। বাইরে থেকে যেমন পরিপাটি লাগে তেমনি ভেতরেও। তাবুর ভেতরে আমাদের জন্য স্লিপিং ব্যাগের ব্যবস্থা করা হয়েছিল। সেই ব্যাগেই নিশিযাপন। যদিও রাতটা কেটেছে গল্প গুজব আর কবিতা আবৃত্তি শুনে। আমরা তিন তরুণ তাঁবুতে খুঁছে পেয়েছি অন্য এক রোমাঞ্চ। প্রতিকূল পরিবেশে নিজেদের টিকিয়ে রাখার লড়াই। এ এক অন্য অভিজ্ঞতা।

নির্মলেন্দু গুণের ‘আমার কিছু স্বপ্ন ছিল’ কবিতা আবৃত্তি শুনতে থাকি। কবিতা শুনতে শুনতে কখন চোখের পাতা লেগে গিয়েছিল তা টেরই পাইনি। কেননা, গতকালকের মোটরসাইকেল ভ্রমণে শরীরের ওপর দিয়ে ধকল গেছে। ভাঙ্গাচোড়া সড়কে আমাদের শরীরের কলকজ্বাগুলো যেনো নড়েচড়ে গেছে।

তাই রাতে ঘুম হয়েছে বেশ। যদিও শীতের প্রকোপ ছিল। ঠাণ্ডায় আমরা গুটিশুটি মেরে ছিলাম। সকালের আলো ফুটতেই তাবুতে উষ্ণতা ছড়ায়। রোদের উত্তাপ গায়ে মেখে তাবু থেকে বেরিয়ে পরি। হাতমুখ ধুয়ে প্রাতঃরাশ সেরে নেই। খাবারের আয়োজনে ছিল পাউরুটি, জেলি আর কলা।

খাওয়া দাওয়া সেরে রোভার পল্লীতে ঘুরে দেখি। পল্লীর বিভিন্ন জায়গায় তাঁবু টাঙ্গানো হয়েছে। সেখানে অস্থায়ী সংসার পেতেছে রোভাররা। তাদের সঙ্গে আলাপচারিতা জমে। প্রতিটি তাবুতেই শিক্ষার্থীরা তাদের সংসার সাজিয়েছেন। তাবু সাজানোটা তাদের কাছে একটা চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জে তার জয়ী হতে চায়। আষ্টাদশ আঞ্চলিক রোভার মুটের সকল খবর পেতে ভিজিট করুন ঢাকাটাইমস২৪ডটকম।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :