তাঁবুতেই সংসার

আলাউদ্দিন আল আজাদ আলিফ, গাজিপুর রোভারপল্লী থেকে
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৭, ১৩:২২

সকালের সূর্য তখনো বাহাদুরপুরে উদয় হয়নি। কিন্তু জেগে উঠেছে এই স্কাউট পল্লী। গর্জন করে বাসগুলো প্রবেশ করছে সদর দ্বারে। অন্যান্য বাসগুলোতে সাধারণ যাত্রী থাকলেও এখানকার বাসের যাত্রীরা মানবসেবায় ব্রত। এরা সবাই স্কাউট।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭ তে অংশগ্রহণ করতে। ভোর পাঁচটায় আঞ্চলিক রোভার মুটের প্রাঙ্গনে প্রবেশ করে কালকিনি থেকে আগত সৈয়দ আবুল হোসেন কলেজ রোভার গ্রুপের শিক্ষার্থীরা। ক্লান্ত-শ্রান্ত অবস্থায় যাত্রার ধকল সামলে উঠে বুঝে নিলেন নিজেদের থাকার স্থান। না ঘুমিয়ে সকাল সকাল সিনিয়র পেট্রোল লিডার (এসপিএল) মোহাম্মদ মামুনের নেতৃত্বে তারা গুছিয়ে নিচ্ছিল তাঁবুটিকে। স্যাঁতস্যাঁতে তাবুটি দ্রুত তাদের হাতের স্পর্শে রূপ বদলাচ্ছিল। বাইরে প্রদর্শিত হচ্ছে নিজেদের কলেজের ব্যানার।

পেট্রোল লিডার (পিএল) মোহাম্মদ আমির খাবার তৈরি করার এন্তেজামে ব্যস্ত। প্রতিটি তাবু নতুন সংসারের মতো। স্কাউটরা নিজ নিজ এলাকা থেকে গ্যাসের চুলা, থালা-বাটি, বটি, হাড়ি-পাতিল, ছুরি, দা, কাঁচিসহ তাবু রক্ষণাবেক্ষণে যা যা দরকার সব নিয়ে এসেছে। কর্তৃপক্ষ প্রতিটি দলকে দুর্যোগ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তাবু আর সীমানা বুঝিয়ে দিয়েছে। তাঁবুটিকে শুধু বসবাসের উপযোগী করেই সন্তুষ্ট হন না দলগুলো। এই তাঁবুর সৌন্দর্য্য নিজেদের সৃষ্টিশীলতা এবং সৌন্দর্য্যবোধ প্রকাশ করে। নিজেদের স্বকীয়তাও প্রকাশ করে বৈকি! কোন দল ভুলে কিছু ফেলে আসলেও রয়েছে বিকল্প ব্যবস্থা।

বাংলাবাজার থেকে মজিবুর রোভার মুট বাজারে বিক্রির জন্য নিয়ে এসেছে দা-বটি, ফ্রাইপ্যানসহ তৈজসপত্র। গ্যাসের চুলা এবং সিলিন্ডার নিয়ে পাশে অন্য আরেকটি স্টল সাজানো হয়েছে। বেচাকেনাটাও ভালো হয় বলে দাবি বিক্রেতাদের। জমে উঠেছে অস্থায়ী খাবারের দোকানগুলো। দোকানিরা পসরা সাজিয়েছে নানা রকমের জিনিসপত্র নিয়ে। বাহাদুরপুরের আঞ্চলিক রোভার স্কাউট প্রশিক্ষণের কেন্দ্রে রোভার মুট বাজার মেলাতে পরিণত হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিশাল চত্ত্বরটি সারা দেশ থেকে আগত ১০ হাজার স্কাউটের মিলনমেলায় পরিণত হবে। তাবুগুলোর সাজসজ্বা নিজ নিজ অঞ্চলের ঐতিহ্যের প্রতিনিধিত্ব করবে।

২৭ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে অষ্টাদশ রোভার মুট ২০১৭ এর উদ্বোধন হবে। নতুন বছরকে স্বাগত জানিয়ে রোভার স্কাউটদের এই মিলনমেলা পহেলা জানুয়ারি সমাপ্ত হবে। শতবর্ষে রোভারিং সুনাগরিক প্রতিদিন স্লোগানে আয়োজিত এই রোভার মুটের মিডিয়া পার্টনার দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস২৪ডটকম এবং সাপ্তাহিক এই সময়।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/এএ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :