ডিএনসিসি নির্বাচনে পেছাবে এসএসসির দুই পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৭, ১৮:৪৪ | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৭, ১৬:২৭

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটির নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিরর পদে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন। এ কারণে পিছিয়ে দেয়া হচ্ছে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা।

মঙ্গলবার ঢাকার নির্বাচন ভবনে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বসেছিল ইসি। সেখানেই এ সিদ্ধান্ত হয় বলে সাংবাদিকদের জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, ‘ভোটের তারিখ নির্ধারণের জন্য ২৪ ও ২৫ ফেব্রুয়ারি এসএসসির নির্ধারিত পরীক্ষা পেছাতে অনুরোধ করা হয়েছিল। ঢাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা তাতে সম্মতি দিয়েছেন। বোর্ডের চেয়ারমানরা বলেছেন, পরীক্ষা পেছাতে কোনো সমস্যা নেই। তফসিল ঘোষণার পর মার্চে পরীক্ষার নতুন তারিখ দেওয়া হবে।’

সম্প্রসারিত সীমানায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবগঠিত ৩৬টি সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদেও একই দিনে ভোট হবে।

কিন্তু ১ ফেব্রুয়ারি থেকে এবারের এসএসসি পরীক্ষার যে সূচি ঘোষণা করা হয়েছে, তাতে ২৪ ও ২৫ তারিখ পরীক্ষা রয়েছে। সূচি অনুযায়ী ২৪ ফেব্রুয়ারি ভূগোল ও পরিবেশ এবং ২৫ ফেব্রুয়ারি সংগীত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা হওয়ার কথা। শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এই দুই পরীক্ষা পেছানোর বিষয়ে সমঝোতা হয়।

নির্বাচনে ভোটকেন্দ্র হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবহার করতে হয়, শিক্ষকরা থাকেন ভোটগ্রহণ কর্মকর্তার দায়িত্বে। বিষয়টি বিবেচনায় নিয়েই ভোটের তারিখ নির্ধারণ করবে কমিশন।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘সব ধরনের জটিলতা পেরিয়ে তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ২৪ ফেব্রুয়ারির পর সুবিধানজনক দিনে ভোটের তারিখ ঠিক করে এই তফসিল হবে।’

নিয়ম অনুযায়ী ২৮ ফেব্রুয়ারির মধ্যে এ নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে ইসির। তার আগে ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারির মধ্যে ভোটের তারিখ চূড়ান্ত হতে পারে বলে আভাস দিয়েছেন ইসি কর্মকর্তারা।

হেলালুদ্দীন বলেন, তফসিল ঘোষণার আগেই জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণের নির্বাচনী এলাকায় লাগানো সব ধরনের আগাম পোস্টার ও ব্যানার সরিয়ে ফেলার নির্দেশনা দেবে কমিশন।

নির্বাচন কমিশন সচিব জানান, ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে তারা নির্বাচন করতে চান। জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে তফসিল হবে। নির্বাচনে ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচনসহ নতুন যুক্ত হওয়া ১৮টি নতুন ওয়ার্ড ও দক্ষিণে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন হবে।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :