রাত পোহালেই রোভার মুট

আলাউদ্দিন আল আজাদ আলিফ, গাজীপুর থেকে
| আপডেট : ২৬ ডিসেম্বর ২০১৭, ২১:৫৫ | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৭, ২১:৫১

আকাশি আর নেভি ব্লু রঙের শার্ট প্যান্ট পরিহিত তরুণ-তরুণীদের ভিড়ে জমে উঠেছে গাজীপুরের আঞ্চলিক রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের সবুজ মাঠে। সেখানে কেউ শারীরিক কসরতে ব্যস্ত, কেউবা আবার নাচ-গানে। রাত পোহালেই এখানে অনুষ্ঠিত হবে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭- এর উদ্বোধন অনুষ্ঠান। অনুষ্ঠানে আগত অতিথিদের মনোরঞ্জনের জন্য বেশ বেলার মহড়া চলে।

ইতোমধ্যে সারাদেশে থেকে ৭৬০টি কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে সহস্রাধিক রোভার স্কাউট জমায়েত হয়েছে এখানে। শালবন পেড়িয়ে পাখিদের কলতানে তরুণ-তরুণীদের এই মিলনমেলা হাজার প্রাণে উৎসাহ যোগাচ্ছে। এরা সবাই মানব সেবার ব্রত নিয়ে এসেছে নিজেকে সমৃদ্ধ করতে। চারিদিকে উৎসবের আমেজ। নিজেদের শেষবারের মতো ঝালাই করে নিচ্ছে স্কাউটরা।

‘শতবর্ষে রোভারিং সুনাগরিক প্রতিদিন’ এই স্লোগানে শুরু হওয়া এবারের রোভার মুট অন্যান্য আয়োজনের চেয়ে ভিন্ন। তাই জাঁকজমক আয়োজনে যেন নেই কোথাও কোন ত্রুটি। স্কাউট কর্মকর্তা থেকে শুরু করে সারাদেশ থেকে আগত শিক্ষকরাও পরিপূর্ণভাবে নির্দেশনা দিয়ে যাচ্ছেন রোভারদের।

অষ্টাদশ রোভার মুটের মিডিয়া ডিরেক্টর এবং সরকারি সা’দত কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মো. নজরুল ইসলাম খান ঢাকাটাইমসকে বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে দীর্র্ঘ পথ পাড়ি দিয়ে রোভার স্কাউটাররা এই সম্মেলনে যোগ দিয়েছেন। যাত্রাপথের ক্লান্তিকে মুছে ফেলে নিজেদের তাঁবু সামলে নিয়ে স্বতস্ফূর্তভাবে তারা অংশগ্রহণ করেছে মহড়া অনুষ্ঠানে। তাদের এই অংশগ্রহণ প্রমাণ করে তারুণ্যের জয় সবখানে। এরাই একসময় দেশ পরিচালনা করবে। তাই প্রাণের স্পন্দনে এই মিলনমেলা এবং শতবর্ষ উদযাপন স্কাউট ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে েএমনটাই মনে করছেন আয়োজকরা।

পিছিয়ে নেই তরুণী রোভার স্কাউটরা। নিজেদের প্রচেষ্টায় আপন সাজে তারা সাজিয়ে নিয়েছে নিজেদের তাঁবুকে। শুধু নিজের পরিধেয় কাপড় নয়, সাথে নিয়ে এসেছেন রাত্রিযাপন করার বিছানাপত্রও। নিজেরাই নিজেদের সহযোগিতা করে বাড়িয়ে দিচ্ছে সহযোদ্ধার হাত। সন্ধ্যা পেরিয়ে গেলেও হাসি, গান,নাচে তারা জমিয়ে রেখেছে এই প্রাঙ্গন।

কুয়াশার চাদরে সবুজ মাঠ ঢেকে গেছে রাতের চাদরে। তবে গাজীপুরের এই চত্ত্বরে রাত বা দিনের পার্থক্য বোঝার সুযোগ নেই। কেননা, টিউব লাইটের বাতি ঝলমল করছে। আর তাইতো রোভার পল্লীর এখানে সেখানে ছড়িয়ে ছিটিয়ে আড্ডা দিচ্ছেন তারা। সিনিয়রদের সঙ্গে দেখা হলেই তিন আঙুলের স্যালুটে অভিবাদন।

২৭ ডিসেম্বর অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭ এর উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক, এম.পি.।

এই সম্মেলনে মিডিয়া পার্টনার দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম এবং সাপ্তাহিক এই সময়।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/এএ/ এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :