রোভার মুটে ঢাকাটাইমস-এই সময়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৭, ১২:৩০

মানব সেবার ব্রত নিয়ে কাজ করেন রোভার স্কাউট। সমাজ সেবার পাশাপাশি আত্মউন্নয়নেও সময় ব্যয় করেন তারা। স্বেচ্ছাসেবী এই সংগঠন বিশ্বের বিভিন্ন দেশে দূর্যোগের সময় সহযোগিতার হাত বাড়িয়ে দেন। এছাড়াও সামাজিক-সাংস্কৃতিক শৃঙ্খলা বজায় রাখতেও রোভাররা সদা সচেষ্ট। অন্যদিকে একজন সংবাদকর্মী প্রতিকূল অবস্থার মধ্যে দিয়েও বস্তুনিষ্ঠতা বজায় রেখে গণমানুষের কাছে সর্বশেষ খবর পৌঁছে দেন। স্কাউটিংয়ের মতই তারাও তথ্যসেবার ব্রত নিয়ে কাজ করেন। সাংবাদিকতা এবং স্কাউটিংয়ের পেশাগত পার্থক্য থাকলেও একটা যায়গায় তাদের মিল রয়েছে। সেটা হলো সেবার ব্রত এবং প্রতিকূল পরিবেশে টিকে থাকা।

এমনই প্রত্যয় নিয়ে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুটে অংশ নিয়েছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম এবং জনপ্রিয় সাপ্তাহিক এই সময়। এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে আছে এই গণমাধ্যম দুটি।

রোভার মুটের সকল সংবাদ কভার করার জন্য গাজীপুরের বাহাদুরপুরের রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে আছেন ঢাকাটাইমস ও এই সময়ের তিন প্রতিবেদক। এরা হলেন- নিজস্ব প্রতিবেদক আসাদুজ্জামান, সৈয়দ ঋয়াদ এবং প্রদায়ক আলাউদ্দিন আল আজাদ আলিফ।

২৬ ডিসেম্বর থেকে রোভার মুট শুরু হলেও এই তিন সংবাদকর্মী ২৫ ডিসেম্বর বিকালে ল্যাপটপ, নোটবুক, কলমসহ তল্পিতল্পা নিয়ে হাজির হয়েছেন। থাকছেন তাঁবুতে। রোভারদের সঙ্গে খাবার ভাগ করে খাচ্ছেন। রোভারদের মতই গলায় পরেছেন রোভার স্কার্ফ এবং ক্যাপ।

তীব্র শীত উপেক্ষা করে তাঁবুতে তাঁবুতে ঘুরে সংবাদ সংগ্রহ করছেন। এসব সংবাদ ইন্টারনেটের মাধ্যমে পৌঁছে দিচ্ছেন ঢাকাটাইমস ও এই সময়ের কার্যালয়ে। মুহূর্তেই সেসব খবর প্রকাশিত হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে পড়েছে দেশ বিদেশে। প্রবাসী বাঙালিরা রোভার মুটের খবর জানতে পারছেন।

এছাড়াও এই তিন সংবাদকর্মী সাপ্তাহিক এই সময়ের প্রকাশিত বিভিন্ন সংখ্যা রোভারদের হাতে তুলে দিচ্ছেন। ফলে রোভাররা দেশ-বিদেশের খবর জানতে পারছেন। নিজেদেরকে হালনাগাদ করতে পারছেন।

রোভার মুটে অংশ নেয়া গণমাধ্যম দুটির সংবাদকর্মীরা ছাত্র জীবনে স্কাউটিং এবং বিএনসিসির সঙ্গে যুক্ত ছিলেন। ফলে রোভারদের কর্মকান্ডের খবর সংগ্রহ করতে তাদের সুবিধা হচ্ছে। পাশাপাশি প্রতিকূল পরিবেশে টিকে থেকে সংবাদ পরিবেশনের মহান দায়িত্ব পালন করছেন।

গণমাধ্যম দুটির সংবাদ কর্মীদের কাজের প্রশংসা করেছেন অষ্টাদশ আঞ্চলিক রোভার মুটের মিডিয়া ডিরেক্টর মো. নজরুল ইসলাম খান। তিনি বলেন, ‘আমাদের এবারের আঞ্চলিক রোভার মুটে ঢাকাটাইমস ও এই সময়কে মিডিয়া পার্টনার হিসেবে রাখতে পেরে আমরা গর্বিত। আমাদের আয়োজনের সকল খবর তারা গণমাধ্যম দুটিতে পরিবেশন করছেন। এতে করে আমাদের সকল কর্মকান্ড সম্পর্কে দেশ-বিদেশের বাঙালিরা জানতে পারছেন।’

রোভার মুটের ছবি ও খবর পরিবেশনের জন্য রোভার পল্লীতে মিডিয়া সেন্টার খোলা হয়েছে। সেখানে ঢাকাটাইমস ও এই সময়ের সংবাদকর্মী ছাড়াও রোভারের ১২ জনের একটি স্বেচ্ছাসেবী দল রয়েছে।

‘শতবর্ষে রোভারিং সুনাগরিক প্রতিদিন’ স্লোগানে আয়োজিত এবারের রোভার মুট শেষ হবে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে। উৎসবের শেষ দিন রোভার স্কাউটের শতবর্ষপূর্তি পালন করা হবে।’

রোভার মুটের সর্বশেষ খবর জানতে ভিজিট করুন: dhakatimes24.com

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা