শহীদ মিনারে পৌর কর্মকর্তা-কর্মচারীদের মহাসমাবেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০১৭, ১৪:১৯ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৭, ১৩:০০

রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতা, পেনশন ও অন্যান্য সুযোগ প্রদানের দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ করেছে বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন।

বুধবার বেলা ১১টার পর এই মহাসমাবেশ শুরু হয়। এতে সারাদেশের পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

সমাবেশে বক্তারা সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা দেয়ার দাবি জানান। তারা বলেন, আমাদের এই দাবি মেনে নিতে হবে। কারণ বর্তমানে রাষ্ট্র ক্ষমতায় আছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তার কাছে ন্যায্য ও যৌক্তিক দাবি করলে তিনি তা পূরণ করেন। আমরা আশা করছি প্রধানমন্ত্রী আমাদের ন্যায্য দাবি পূরণ করবেন।

সংগঠনের সভাপতি মো. আব্দুল আলীম মোল্লার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলামের সঞ্চালনায় মহাসমাবেশ অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে মো. আব্দুল আলীম মোল্লা বলেন, বিভিন্ন সরকারের আমলে রাজনৈতিক কারণে অস্বচ্ছল জনপথকে পৌরসভা ঘোষণা করার কারণে পৌরসভার নিজস্ব পর্যাপ্ত আয় না থাকায় দেশের ৭৬ভাগ পৌরসভায় দুই থেকে ৫৮ মাস পর্যন্ত বেতন বকেয়া রয়েছে। তাছাড়া শতভাগ পৌরসভায় অবসরকালীন ভাতা শতভাগ বকেয়া রয়েছে। কোনো কোনো পৌরসভায় প্রয়োজনীয় অর্থের অভাবে জাতীয় বেতন স্কেল-২০১৫ এখনো বাস্তবায়ন করতে পারেনি। এমন অবস্থায় প্রায় সাড়ে ১২ হাজার স্থায়ী ও ২০ হাজারের মত অস্থায়ী কর্মকর্তা ও কর্মচারী মানবেতন জীবনযাপন করছে।

ইউনিয়ন পরিষদের কর্মচারীদের রাষ্ট্রীয় কোষাগার থেকে ৭৫ভাগ বেতন দেয়া হয় এমন দাবি করে তিনি বলেন, পৌরসভাগুলোতে বরাদ্দের পরিমাণ বাড়ালে এখানকার কর্মকর্তা ও কর্মচারীদের মানবেতর জীবনযাপনের অবসান হয়।

তিনি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পৌরসভার কর্মচারীদের বেতন ভাতা ইউনিয়ন পরিষদের কর্মচারীদের ন্যায় রাষ্ট্রীয় কোষাগার থেকে দেয়ার দাবি জানান। এছাড়া দাবি আদায়ে আগামী ১৫ ও ১৬ জানুয়ারি দেশের ৩২৭টি পৌরসভায় একযোগে দুই দিনের পূর্ণ দিবস কর্মবিরতি পালন, ২৯ জানুয়ারি কাফনের কাপড় পরে ৬৪ জেলায় জেলা প্রশাসকদের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন। এরমধ্যে দাবি না মানলে ২৫ ফেব্রুয়ারি হতে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে লাগাতার আমরণ অনশন পালন করার কথা বলেন।

সমাবেশ শেষে সভাপতির নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিতে যান।

ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/বিইউ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :