কক্সবাজারে দুইটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০১৭, ২২:০৭ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৭, ২০:১৪

কক্সবাজারের মহেশখালীতে বিমান বাহিনীর দুইটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছে তিন জন।

বিধ্বস্ত হওয়ার পর পর বিমানে আগুন ধরে যায়। কক্সবাজার ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করছে।

বুধবার সন্ধ্যা সাড়ে ৬টা ৩৫ মিনিটে মহেশখালী সদর ইউনিয়নের পালপাড়ায় একটি বিমান বিধ্বস্ত হয়। অন্যটি ছোট্ট মহেশখালী ইউনিয়নের জালিপাড়ায় বিধ্বস্ত হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সহকারী পরিচালক রেজাউল করিম শাম্মী বলেন, মহেশখালীতে বুধবার সন্ধ্যায় আকাশে সংঘর্ষের পর বিমানবাহিনীর দুটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছে। সন্ধ্যার দিকে বেশ কিছুক্ষণ সময় রাডার থেকে বিচ্ছিন্ন ছিল বিমান দুইটি। বিমান দুইটির মডেল ইয়াকভলেভ ইয়াক-১৩০।

দুইটি বিমানে দুইজন করে চারজন ছিলেন। একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তিনজনের খোঁজ চলছে।

রাশিয়ার সমরাস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইরকুত করপোরেশন এই অত্যাধুনিক যুদ্ধবিমান নির্মাণ করে থাকে। এই যুদ্ধবিমান মৌলিক ও যুদ্ধ প্রশিক্ষণের জন্য উপযোগী। শব্দের চেয়ে কম গতি সম্পন্ন ইয়াক-১৩০ চতুর্থ-প্লাস ও পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ নেয়া যায়। ইয়াক-১৩০ অন-বোর্ড স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থাসহ আকাশে অন্য এয়ারক্রাফটে এবং আকাশ থেকে মাটিতে মিসাইল এবং বোমা হামলায় সক্ষম। ২০১৩ সালে রাশিয়ার কাছ থেকে এসব অত্যাধুনিক বিমান কেনার চুক্তি বাংলাদেশ সরকার। প্রথমে ২৪ কেনার কথা থাকলেও পরে ১৬ টির চুক্তি হয়।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/প্রতিনিধি/এলএ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :