ঢাকা উত্তরে ভোট

বিএনপির প্রার্থী পাল্টানোর কারণ দেখছেন না মিণ্টু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৭, ১০:৫৭ | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৭, ০৮:২৬

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে বিএনপির প্রার্থী হিসাবে ছেলে তাবিথ আউয়ালের সম্ভাবনাই উজ্জ্বল দেখছেন তার বাবা আবদুল আউয়াল মিন্টু।

২০১৫ সালের নির্বাচনে শুরুতে মিন্টুকেই সমর্থন জানিয়েছিল বিএনপি। কিন্তু তিনি যাচাই বাছাইয়ে অযোগ্য ঘোষণা হলে তাবিথকে প্রার্থী করে বিএনপি।

আড়াই বছরের মধ্যে মেয়র আনিসুল হকের মৃত্যুরে ফাঁকা হওয়া মেয়র পদ পূরণে নির্বাচনে প্রার্থী পাল্টানোর কোনা যুক্তি দেখছেন না মিন্টু।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ঘণিষ্ঠ মিণ্টু বলেছেন, বিএনপিতে তাবিথ ছাড়া অন্য প্রার্থী থাকতে পারে, তবে এগিয়ে আছেন তার ছেলেই।

আনিসুল হকের মৃত্যুতে ফাঁকা হওয়া ঢাকা উত্তরের মেয়র পদ পূরণে ফেব্রুয়ারির মধ্যে ভোটের কথা আছে। আর জানুয়ারির শুরুতে ঘোষণা হতে পারে তফসিল।

এরই মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীর নাম এসেছে গণমাধ্যমে। পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম জানিয়েছেন আওয়ামী লীগের উচ্চ পর্যায় থেকে সংকেত পেয়ে তিনি ভোটের প্রস্তুতি শুরু করেছেন।

তাবিথের পক্ষে নির্বাচনের প্রস্তুতি সভা

আতিকুলের এই দাবির বিষয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মঙ্গলবার আতিকুলকে প্রার্থী করার প্রচারের বিষয়ে ভোটের আগে বাজার যাচাইয়ের কথা বলেছেন।

তবে বুধবার ওবায়দুল কাদের বলেছেন, একজনকে ডেকে কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের প্রেসিডিয়াম বৈঠকে একজন আগ্রহী প্রার্থীকে নিয়ে আলোচনা করেছেন। তাকে প্রস্তুতি নিতে এবং সব মহলে যোগাযোগ করতে বলেছেন।’

ওই প্রার্থী কে তার নাম উল্লেখ না করে কাদের এমনও জানান, প্রধানমন্ত্রী ওই ব্যক্তিকে বলেছেন, ‘আপনাকে মনোনয়ন দিলে আপনাকে জয়লাভ করতে হবে।’

গণমাধ্যমে আতিকুলের বক্তব্য এবং পরে ওবায়দুল কাদেরর বক্তব্যে তার নৌকার প্রার্থিতা পাওয়ার সম্ভাবনা জোরাল বলেই জানিয়েছেন আওয়ামী লীগের একজন শীর্ষ নেতা। তিনি বলেন, ‘যেহেতু সাধারণ সম্পাদক বিষয়টি স্পষ্ট করতে চাইছেন না, তাই এ বিষয়ে আমার বা অন্য কারও পক্ষে কিছু বলা কঠিন।’

বিএনপিতে কে হচ্ছেন প্রার্থী? ২০১৫ সালের মেয়র নির্বাচনে দল সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল ছাড়াও বিএনপির সাবেক সংসদ সদস্য কামরুল ইসলাম এবং ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপির নেতা আন্দালিব রহমান পার্থও জোট নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করে প্রার্থী হওয়ার আগ্রহের কথা জানিয়েছেন।

তবে বিভিন্ন গণমাধ্যমে এখন পর্যন্ত বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে তাবিথ আউয়ালের নামই বেশি আসছে।

২০১৫ সালের নির্বাচনে বাবা মিন্টুর সঙ্গে তাবিথও মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বাবার মনোনয়নপত্র বাতিল হলে তিনি হন বিএনপির প্রার্থী।

২৮ এপ্রিলের ভোটের দিন কারচুপির অভিযোগে দুপুরে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় বিএনপি। তবে ভোটের ফলাফলে দেখা যায়, আওয়ামী লীগ সমর্থিত আনিসুল হক চার লাখ ৬০ হাজার ১১ ভোটের বিপরীতে তাবিথ পান তিন লাখ ২৫ হাজার ৮০ ভোট।

আবদুল আউয়াল মিণ্টু বলেন, ‘তাবিথ যে মানুষের কাছে যে একসেপটেবল সেটা তো প্রমাণ হয়েছে ভোটের নাম্বারেই।’

খালেদা জিয়ার ঘনিষ্ঠ এই নেতা তাবিথকে এগিয়ে রাখছেন তিনটি কারণে। এক. আড়াই বছর আগে দুপুরে ভোট বর্জনের পরও দুই প্রার্থীর মধ্যে ব্যবধান কম থাকা, ২. দুই তাবিথ আউয়াল একজন তরুণ এবং ‘অ্যাকসেপটেবল’ এবং ৩. তাবিথ সবার সাথে সম্প্রীতি বজায় রাখে।

‘এই হিসাবে আমি মনে করি তরুণ, স্বীকৃত হিসেবে তাবিথ আউয়ালের সম্ভাবনা বেশি। তবে সে ব্যাপারে পার্টি সিদ্ধান্ত নেবে।’

নির্বাচনে যে কারণে প্রার্থী বদলায়, তারও কারণ দেখছেন না মিন্টু। তিনি বলেন, ‘যে কারণে ইলেকশনে পার্টি তার সিদ্ধান্ত বা প্রার্থী বদলায়, সেই কারণ তো নেই। সব প্রেক্ষিত বিবেচনায় আমি মনে করি তাবিথ আউয়াল এগিয়ে থাকার কথা। এখন দেখা যাক কী হয়।’

তাবিথকে প্রার্থী ঘোষণা কবে হতে পারে- এমন প্রশ্নে তার বাবা বলেন, ‘ঘোষণা শিডিউল ডিক্লায়ার করার আগে দেবে না। কোনো পার্টি দেবে না।’

আপনি বাবা হিসেবে আপনি বলছেন, দল হিসেবে কেন বলছে না- এমন প্রশ্নে মিন্টু বলেন, ‘আমি বাপ হিসেবে বলছি না, বিএনপির একজন নেতা হিসেবে বলছি।’

আপনি তো দলের মুখপাত্র নন-এমন মন্তব্যে শুনে বিএনপির নেতা হেসে বলেন, ‘তাহলে আমি বলবো, আমি তো জানি না দল কাকে দেবে।’

মিন্টু জানান, বিএনপির স্থায়ী কমিটিতে সদস্যরা চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে প্রার্থী বাছাই করে তা ঘোষণার ক্ষমতা দিয়েছেন।

মিন্টুর এই বক্তব্যের বিষয়ে জানতে চাইলে বিএনপির বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ঢাকাটাইমসকে বলেন, ‘ঢাকা উত্তরে নির্বাচন দিলে বিএনপি অংশ নেবে। আমাদের গতবারের প্রার্থীও আছেন। আবার নতুন অনেকেও আগ্রহী। আমাদের চেয়ারপারসন এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ‘

তাবিথ আউয়ালের বিষয়ে জানতে চাইলে বিএনপি নেতা বলেন, ‘সেটা সম্পূর্ণ চেয়ারপারসনের সিদ্ধান্তের উপর নির্ভর করে। তবে প্রার্থী হিসেবে তো তার একটা গ্রহণযোগ্যতা আছে।’

ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

মন্দিরে আগুন ও দুই শ্রমিক পিটিয়ে হত্যায় বিএনপির উদ্বেগ, তদন্ত কমিটি গঠন

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এদেশে আইনের প্রয়োগ হয়: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: ওবায়দুল কাদের

প্রতিমা পোড়ানোর মিথ্যা অভিযোগে হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি দিতে হবে: ছাত্রশিবির সভাপতি

আল্লামা ইকবালের ৮৫তম মৃত্যুবার্ষিকীতে মুসলিম লীগের আলোচনা সভা

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদ জানাল রাষ্ট্র সংস্কার আন্দোলন

ভারতীয় পণ্য বর্জন চলবে: ফারুক

যুবদলের নতুন কমিটির দাবিতে সাবেক নেতাদের  মিছিল 

খুলনায় গির্জায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে বিএনপি নেতা বকুলের সহায়তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :