রসনা

দুধের দুই পদ

ফিচার প্রতিবেদক
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৭, ১৪:০৭ | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৭, ১৩:৫৭

সুস্বাদু খাবারের দিকে সবার আগ্রহ বেশি। কেকে মেলে তারই প্রমাণ। আবার দুধের তৈরি খাবারের চাহিদাও অনেক। এখানে এমন দুটি মজাদার খাবারের প্রস্তুত প্রণালি জানিয়েছেন রন্ধনশিল্পী মুক্তি আফরোজ।

নরম প্যানকেক

উপকরণ

ডিম: ২টি

চিনি: ১ কাপ

তেল বা মাখন: ৪ টেবিল চামচ

ভ্যানিলা এসেন্স: ১ চা চামচ

দুধ: দেড় কাপ

ময়দা: ২ কাপ

বেকিং পাউডার: ১ টেবিল চামচ

লবণ: সিকি চা চামচ

প্রণালি প্রথমে একটি পাত্রে ডিম ফেটে নিন। সেখানে চিনি যোগ করে খুব ভালো করে বিটার দিয়ে মিশিয়ে নিন যাতে চিনি একেবারে গলে গিয়ে ডিমের সঙ্গে মিশে যায়। এরপর সেখানে এক চা চামচ ভ্যানিলা এসেন্স এবং দেড় কাপ দুধ দিয়ে মিশিয়ে নিন। এরপর শুকনো উপকরণগুলো দিতে হবে। এর জন্য একটি চালনির সাহায্যে ময়দা, বেকিং পাউডার এবং লবণ এই ডিমের মিশ্রণে দিন।

এবার একটি বিটার দিয়ে ভালো করে সব উপকরণ মিশিয়ে নিন, যাতে কোনো দলা না থাকে। মসৃণ, তরল একটা ব্যাটার তৈরি হলে চুলায় একটি ননস্টিক ফ্রাইপ্যান গরম করে নিন। এক কাপ বা গোল চামচের সাহায্যে কিছু ব্যাটার দিন এতে। মাঝারি আঁচে এক মিনিট রান্না হতে দিন, এতে এক দিকে রিং ধরবে। এবার উল্টো অন্য দিকটাও তৈরি করে নিন এক মিনিটে। এভাবে সবটা ব্যাটার দিয়ে প্যানকেক তৈরি করে নিন। পরিবেশন করতে পারেন মধু বা চকলেট সসের সঙ্গে। তবে আগে থেকেই ডিম ফ্রিজে থাকলে অবশ্যই প্যানকেক তৈরির অন্তত আধা ঘণ্টা আগে তা বের করে রাখবেন এবং ভ্যানিলা এসেন্সের বদলে এক চা চামচ লেবুর রসও ব্যবহার করতে পারেন।

দুধ দুলারি

উপকরণ

সেমাই: ১২৫ গ্রাম

দুধ: ১ লিটার

ঘি বা মাখন: ১ টেবিল চামচ

কাস্টার্ড পাউডার: ৩ টেবিল চামচ

চিনি: ৪ টেবিল চামচ

কনডেন্সড মিল্ক: আধা কাপ

ফল: ইচ্ছেমতো

মিষ্টি: ইচ্ছেমতো

জেলো: ৪ রঙের

প্রণালি শুরুতেই জেলো তৈরি করে নিতে হবে। এক রঙের জেলো ব্যবহার করতে চাইলে প্যাকেট থেকে জেলো বের করে নিন। একটি পাত্রে এই জেলোর সঙ্গে এক কাপ ফুটন্ত গরম পানি মিশিয়ে নিয়ে রেখে দিন সেট হওয়ার জন্য। এছাড়া জেলোর প্যাকেটের নিয়ম মেনেও জেলো তৈরি করে নিতে পারেন। জেলো সেট হয়ে গেলে এটাকে পছন্দমতো শেপে কেটে নিন।

এবার এই রেসিপিতে ক্যানড ফ্রুট ককটেল ব্যবহার করতে পারেন। সেটা খুব সহজলভ্য না হওয়ায় তৈরি করে নেওয়াই ভালো। এর জন্য কিছু ফল কেটে রাখুন। একটি পাত্রে এক কাপ পানিতে চার টেবিল চামচ চিনি মিশিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। এতে ফলগুলো দিয়ে দিন। আরেকবার ফুটে এলে নামিয়ে পানি ঝরিয়ে নিন এবং ফলগুলোকে ভালোভাবে ঠান্ডা করে নিন।

এই টাটকা ফল, জেলো, কিছু ড্রাই ফ্রুট এবং ছোট আকারের মিষ্টি প্রস্তুত করে রাখতে পারেন আগেই। তারপর একটি পাত্রে কাস্টার্ড পাউডার নিন। এতে কিছু পানি দিয়ে মিশিয়ে রাখুন। চুলায় দুধ ফুটিয়ে নিন। ৫-৬ মিনিট ফুটিয়ে একটু ঘন করে নিন। এরপর এতে সেমাই দিয়ে দিন। সেমাই সিদ্ধ হয়ে এলে এতে কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এর বদলে নিজের স্বাদমতো চিনিও ব্যবহার করতে পারেন। সবটা মিশিয়ে নিয়ে এবার কাস্টার্ড পাউডারের মিশ্রণটি দিয়ে সঙ্গে সঙ্গেই নাড়তে থাকুন। কাস্টার্ড পাউডারের কারণে দুধ ঘন হয়ে এলে চুলা বন্ধ করে নিন এবং ঠান্ডা হতে দিন মিশ্রণটি। এরপর সেখানে ফল, জেলো এবং মিষ্টি দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ফ্রিজে রেখে ঠা-া করে নিতে পারেন। উপরে আরো কিছুটা জেলো এবং মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন চোখ জুড়ানো দুধ দুলারি।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/টিএ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :