দীনের প্রয়োজনীয় জ্ঞান শেখা ফরজ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৭, ২০:৫৮

আমরা মোটামুটি সবাই জানি জ্ঞান শিক্ষা করা ফরজ। হাদিসে সরাসরি প্রয়োজনীয় জ্ঞান শিক্ষা করার কথা বলা হয়েছে। এখন প্রশ্ন হতে পারে কতটুকু জ্ঞান শিক্ষা করা ফরজ? এর সহজ উত্তর হচ্ছে যতটুকু জ্ঞান শিখলে দীনের ওপর চলা সম্ভব ততটুকুই শেখা ফরজ। প্রথমত ইসলাম কী, ইমান কাকে বলে এ ধরনের প্রয়োজনীয় বিষয়গুলো জানতে হবে। দৈনন্দিন জীবনে আমরা ইসলামের ওপর চলতে চাই, কীভাবে সেটা সম্ভব তা বিস্তারিত জানা ফরজ জ্ঞানের অন্তর্ভুক্ত।

মনে করুন আপনি ব্যবসা করবেন। এখন ব্যবসায় কোনটা হালাল আর কোনটা হারাম এটা জানা ফরজ। হজে যাবেন, কোথায় কী করতে হবে সেটা জানতে হবে। রোজা রাখবেন কী করতে হবে এবং কী থেকে বিরত থাকতে হবে সেটা জানা থাকতে হবে। জাকাত আদায় করবেন, কখন, কীভাবে তা পরিশোধ করতে হবে প্রয়োজনীয় জ্ঞান শেখা ফরজ। ইসলামে নামাজ পড়তে বলা হয়েছে, এই নামাজের আছে নানা মাসয়ালা-মাসায়েল। একজন মুসলমান হিসেবে আপনাকে সেগুলো অবশ্যই জেনে নিতে হবে।

একজন বিশ্বাসী বান্দাকে স্রষ্টার মর্জি মতো চলার ক্ষেত্রে যা যা প্রয়োজন পড়ে সব শেখাই ফরজের অন্তর্ভুক্ত। দরকারি বিদ্যাটুকু আপনাকে অর্জন করতেই হবে। এক্ষেত্রে ইসলামে কোনো ছাড় দেয়া হয়নি। ইসলাম সম্পর্কে বিস্তৃত জানাশোনা এবং অগাধ জ্ঞান অর্জন প্রশংসনীয়, তবে তা ফরজ নয়। আবার কিছু লোককে গভীর জ্ঞানও অর্জন করতে হবে। এটা ফরজে কেফায়া। কিছু লোক শিখলে সবার কর্তব্য আদায় হয়ে যাবে। এজন্য সমাজে ইসলাম সম্পর্কে অগাধ জ্ঞান রাখেন এমন বা আলেম ব্যক্তি থাকা জরুরি। একজন আলেম ইলম দ্বারা শুধু নিজের কাজেই আসেন না; তিনি আলোকিত করেন সমাজকে; সবার কাজে আসেন। এজন্য আলেম তৈরির ব্যবস্থা করা; এ ব্যাপারে সহযোগিতা করা প্রত্যেক মুসলমানের জন্য জরুরি।

একজন মুসলমানের জন্ম থেকে নিয়ে মৃত্যু পর্যন্ত তার প্রতিদিনের চলার উপযোগী জ্ঞান অর্জন করা ফরজ। জাগতিক শত জ্ঞান অর্জন করলেও এই ফরজ আদায় হবে না, যতক্ষণ না দীনের প্রয়োজনীয় জ্ঞান অর্জন করবে। ইসলাম জাগতিক জ্ঞান অর্জনে কোনো বাধা দেয়নি; তবে অবশ্যই দীনের প্রয়োজনীয় জ্ঞান থাকতে হবে। এজন্য প্রত্যেক মুসলমানের জানা উচিত কতটুকু জ্ঞান শেখা তার ওপর ফরজ এবং সে অনুযায়ী জ্ঞান অর্জন করতে হবে।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :