প্রাথমিকে সেরা বরিশাল বিভাগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৭, ১৪:১৭
ফাইল ছবি

চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় পাসের হার বিবেচনায় সাত বিভাগের মধ্যে এগিয়ে রয়েছে বরিশাল বিভাগ। এ বিভাগে পাসের হার ৯৬ দশমিক ২২ ভাগ।

শনিবার দুপুর ১টায় সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ফলাফলের বিস্তারিত তুলে ধরেন। এর আগে সকাল ১০টা ৫৫ মিনিটে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেন মন্ত্রী।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী মিলিয়ে মোট পরীক্ষা দিয়েছে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন ক্ষুদে শিক্ষার্থী। এদের মধ্যে প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার পাসের হার ৯৫.১৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ জন।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে ছাত্রদের তুলনায় ছাত্রীরা ভালো করেছে। গড় পাসের দিক থেকে ছাত্রীরা সামান্য এগিয়ে আছে। ছাত্রদের পাসের হার ৯৪.৯৩ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৫.৪০।

৬৪ জেলার মধ্যে গোপালগঞ্জ জেলা প্রথম হয়েছে। পাসের হার ৯৯.৩৯। আর পাসের হারে সর্বনিম্ন জেলা হচ্ছে ঝালকাঠি। পাসের হার ৯৭.৮৮ শতাংশ।

৫০৮টি উপজেলা ও থানার মধ্যে তিনটি উপজেলায় পাসের হার শতভাগ। যশোরের কেশবপুর উপজেলা পাসের হারে সর্বনিম্ন। এখানে পাসের হার ৭১.২০ শতাংশ।

ইবতেদায়িতেও ছেলেদের তুলনায় মেয়েরা পাসের হারে এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯২.৪৮ আর ছাত্রীদের পাসের হার ৯৩.৪৩ শতাংশ। ইবতেদায়িতে পাসের হারে এগিয়ে রাজশাহী আর পিছিয়ে সিলেট।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :