রাজশাহীর স্কুলে স্কুলে খুশির বন্যা

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৭, ২০:০২

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণার পর রাজশাহীর স্কুলে স্কুলে উৎসব শুরু হয়েছে। ছোট ছোট শিক্ষার্থীরা নেচে-গেয়ে উদযাপন শুরু করেছে তাদের অর্জন। একইভাবে মাদ্রাসাগুলোতেও লক্ষ্য করা গেছে শিক্ষার্থীদের খুশির বন্যা।

জেএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে এবার পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪০ হাজার ৪৭১ জন। এ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৪২ হাজার ৪৫১ জন।

এর মধ্যে মেয়ে পরীক্ষার্থী ১ লাখ ২০ হাজার ৭৯৬ এবং ছেলে ১ লাখ ১৬ হাজার ৩০৪ জন।

শনিবার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরার এ ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, গতবার এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ৬৮ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ২৬ হাজার ৮৯২ জন।

এর মধ্যে পাস করেছিল দুই লাখ ২১ হাজার ৬১৭ জন। পরীক্ষায় ছেলেদের মধ্যে অংশ নেয় এক লাখ ১১ হাজার ৮০৬ জন। পাস করে এক লাখ আট হাজার ৯২৮ জন। মেয়েদের মধ্যে পরীক্ষায় এক লাখ ১৫ হাজার ৮৬ জন অংশ নিয়ে পাস করে এক লাখ ১২ হাজার ৬৮৯ জন।

এদিকে এবার পিইসিতে জেলায় পাসের হার ৯৩ দশমিক ৮৫ শতাংশ। আর ইবতেদায়িতে ৯৬ দশমিক ৩৬ শতাংশ। পিইসিতে মোট পরীক্ষার্থী ছিল ৪৩ হাজার ৯৪৩ জন। পাস করেছে ৪১ হাজার ২৮৯ জন। আর ইবদায়িতে তিন হাজার ৫৯৫ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে তিন হাজার ৪৬৪ জন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নফিসা বেগম এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, পিইসিতে এবার জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ২৮১ জন। আর ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে ১২৬ জন। খুদে এই শিক্ষার্থীরা পরীক্ষায় বড় সফলতা দেখিয়েছে বলে মনে করেন এই শিক্ষা কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :