অ্যাসোসিয়েশন কালচারাল আলজাস স্ট্রাসবুর্গ ফ্রান্সের নতুন কমিটি

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০১৭, ২০:১৭

ইউরোপের সমৃদ্ধ দেশ ফ্রান্সের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ঐতিহ্যবাহী শহর স্ট্রাসবুর্গের। ফ্রান্সে ষাটের দশক থেকে বাংলাদেশি অভিবাসী বসবাস করে আসছে। শুরুতে সংখ্যাটা কম হলেও সাম্প্রতিক সময়ে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা আনুমানিক ২৫/৩০ হাজার।

ধীরে ধীরে প্যারিসের অদূরে বাংলাদেশিদের অবস্থান তৈরি হচ্ছে। তার মধ্যে অন্যতম হচ্ছে স্ট্রাসবুর্গ। সেখানে অবস্থানরত বাংলাদেশিরা নিজের অবস্থান শক্ত করার পাশাপাশি সমৃদ্ধ আনছেন দেশের অর্থনীতিতে। স্ট্রাসবুর্গে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে ঐক্য, সম্প্রতি এবং দেশীয় সংস্কৃতি চর্চার মাধ্যমে শক্ত কমিউনিটি গঠনে প্রতিষ্ঠা করা হয়েছে অ্যাসোসিয়েশন কালচারাল বাংলাদেশ আলজাস স্ট্রাসবুর্গ ফ্রান্স।

গত ২৪ ডিসেম্বর স্থানীয় এক হল রুমে এ উপলক্ষে এক সম্মেলন হয়। সম্মেলনে সত্যজিৎ রায় এর সভাপতিত্বে সকল সদস্যদের উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে প্রস্তাব ও সমর্থন এর পরিপ্রেক্ষিতে সভাপতি মো. হাবিবুল্লাহ খান, সাধারণ সম্পাদক মো. বোরহান উদ্দিন দিপু, কোষাদক্ষ মো. কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো হুসাইন সাঈদ, দপ্তর সম্পাদক লিখন পাটোওয়ারী, প্রচার সম্পাদক মেহেদী হাসানসহ ২৭ সদস্যবিশিষ্ট ২০১৮-২০২০ সালের জন্য কার্যকরী কমিটি গঠন করা হয়েছে।

কমিউনিটি উন্নয়নে এ কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে সাধারণ সদস্যরা প্রত্যাশা করেন। শিগগির অভিষেক অনুষ্ঠানের মাধ্যমে সকল সদস্যকে কমিউনিটিতে পরিচয় করিয়ে দেয়া হবে বলে জানান সংগঠনের নেতারা।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :