জাবির সিনেট নির্বাচনে আওয়ামীপন্থীরা সংখ্যাগরিষ্ঠ

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৭, ০৮:২৪ | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৭, ০৮:১৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ পর্ষদ সিনেটের জন্য রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে ২৫টি আসনের বিপরীতে ১৮টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে আওয়ামী লীগপন্থী গ্র্যাজুয়েটদের একাংশের প্যানেন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট’ বিএনপিপন্থী গ্র্যাজুয়েটদের ‘জাতীয়তাবাদী প্যানেল’ পেয়েছে ছয়টি আসন এবং আওয়ামীপন্থী গ্র্যাজুয়েটদের অপর অংশ ‘বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল গ্রাজুয়েট মঞ্চ’ পেয়েছে একটি আসন। তবে স্বতন্ত্র প্রার্থীদের মধ্য থেকে কেউ নির্বাচিত হননি।

ভোট গণনা শুরু হওয়ার দীর্ঘ ১১ ঘণ্টা পর রবিবার ভোর ৫টায় রিটার্নিং অফিসার ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক ফলাফল ঘোষণা করেন।

এ সময় তিনি বলেন, ‘ফলাফল ঘোষণার তিন কার্যদিবসের মধ্যে কোনো প্রার্থী লিখিত অভিযোগ না করলে এটাই চূড়ান্ত ফল বলে গণ্য করা হবে।’

‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট’ প্যানেলের কেএইচ মাহিদ উদ্দিন ২১৪৪টি ভোট পেয়ে প্রথম স্থান লাভ করেন। এছাড়া মো. কায়কোবাদ হোসাইন ১৮৭৩, শরিফ এনামুল কবীর ১৬৮৫, ড. মোহাম্মদ আলমগীর কবীর ১৪৫৭, মো. সোহেল পারভেজ ১৪৩৪, আশীষ কুমার মজুমদার ১৪৩২, শামীমা সুলতানা ১৪১১, কৃষ্ণা গায়েন ১৪০২, পৃথ্বিলা নাজনীন নীলিমা ১৩৯৬, মহব্বত হোসেন খান ১২৩৮, শেখ মনোয়ার হোসেন ১১৯৪, মো. মোতাহার হোসেন ১১৩১, আবুল কালাম আজাদ ১১১৫, মোহাম্মদ মেহেদী জামিল ১০৮২, মো. এবায়দুল্লাহ তালুকদার ১০৭৭, ইন্দুপ্রভা দাস ৯৯৪, মো. মাসুদুর রহমান ৯৮০ এবং মো. আনোয়ার হোসেন মৃধা ৯৭৫ ভোট পেয়েছেন।

আওয়ামীপন্থীদের অপর প্যানেল ‘বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল গ্রাজুয়েট মঞ্চ’ এর একমাত্র আসনপ্রাপ্ত মো. আব্দুল মান্নান চৌধুরী পেয়েছেন ১০২৭ ভোট।

এদিকে বিএনপিপন্থী ‘জাতীয়তাবাদী প্যানেল’ থেকে ড. মোহাম্মদ কামরুল আহসান ১৩৪২, শিহাব উদ্দিন খান ১৩০৭, শামীমা সুলতানা ১২০৭, মো. শামসুল আলম ১১৮৪, সাবিনা ইয়াসমিন ১০৩০ ও ড. মো. নজরুল ইসলাম ১০১০ ভোট পেয়েছেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল জোট’ প্যানেলের পক্ষে অধ্যাপক শরিফ এনামুল কবীর বলেন, ‘নির্বাচিত করায় সবার প্রতি আমরা কৃতজ্ঞ। আমরা জাকসু নির্বাচন অনুষ্ঠান ও ক্যাম্পাসে বাণিজ্যিক পরিবেশ দূরীকরণে কাজ করব।’

বিএনপিপন্থী প্যানেলের পক্ষ থেকে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামসুল আলম সেলিম বলেন, ‘ক্যাম্পাসের কল্যাণে সবার সাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করব।’ নির্বাচিত করায় সবার প্রতি কৃতজ্ঞতা জানাই।

কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই শনিবার সকাল ৯টায় শুরু হয়ে বিকাল ৪টায় ভোটগ্রহণ শেষ হয়। চার হাজার ৩৭৩ জন রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েটের মধ্যে তিন হাজার ৬৩৫ জন রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। যা মোট ভোটারের ৮৩ শতাংশ। ২৫টি আসনের বিপরীতে ১১৯ জন প্রার্থী লড়েছেন। নির্বাচনে বিএনপিপন্থীরা একটি এবং আওয়ামীপন্থিরা দুটি প্যানেল ঘোষণা করে। এছাড়া ৪৪ জন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :