বর্ষসেরা সাত ফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৭, ১১:১২

বছরের শেষ দিন আজ। নানা কারণে এ বছর প্রযুক্তির বাজার ছিল সরগরম। নিত্যনতুন স্মার্টফোন দিয়ে বাজার মাতিয়ে রাখে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। ২০১৭ সালের সেরা ১০ ফোন নিয়ে এই প্রতিবেদন তৈরি সাজানো হলো।

মোটো জিএস৫ প্লাস

২৯ আগস্ট আন্তর্জাতিক বাজারে আসে এই ফোন। এই ফোনটির বিশেষত্ব হচ্ছে-এতে রয়েছে টারবো পাওয়ার ফিচার। এই ফিচারের মাধ্যমে ১৫ মিনিটে ফোন চার্জ হয়ে যায়। বাজারে এর দাম ৩০ হাজার টাকা।

ভিভো ‘ওয়াই৬৯’

ফোনটির দাম ২০ হাজার টাকা। এর সবথেকে আকর্ষণীয় ফিচার হল, ১৬ মেগাপিক্সেলের ‘মুনলাইট’ সেলফি ক্যামেরা। এ ছাড়া থাকবে গ্রুপ সেলফি তোলার মোড-এ বিশেষ ফিচার থাকছে।

জিওনি এস১০ এই ফোনের বিশেষত্ব হল, এতে রয়েছে চারটি ক্যামেরা। ১৬ ও ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ২০ ও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে এই স্মার্টফোনে। চীনের বাজারে এসে গিয়েছে এই স্মার্টফোন।

স্যামসাং গ্যালাক্সি সি৯ প্রো ফোনটিতে ৬৪ জিবি ইনবিল্ট মেমোরি রয়েছে। যা বাড়িয়ে নেওয়া যাবে ২৫৬ জিবি-তে। ৬ জিবি র‌্যাম, যা সাহায্য করে মাল্টি টাস্কিং-এ। ১৬ এমপি ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা। লো-লাইটেও ভাল ছবি তোলার গ্যারান্টি রয়েছে।

শাওমি রেডমি ৫এ এই ফোনটিতে ১৬ জিবি ইনবিল্ট মেমোরি রয়েছে। যা বাড়িয়ে নেওয়া যাবে ২৫৬ জিবি-তে। এ ছাড়াও ৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারেরব্যাটারিও গ্রাহকদের জন্য আকর্ষণীয়।

স্যামসাং গ্যালাক্সি জে৭ এনএক্সটি ফোনটিতে এফ/১.৯ অ্যাপারচার-সহ ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। এলইডি ফ্ল্যাশও রয়েছে। ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরাতেও থাকবে এলইডি ফ্ল্যাশ লাইট। এই স্মার্টফোনে মাল্টি উইন্ডো সাপোর্ট করবে। নোটিফিকেশন থেকে সরাসরি রিপ্লাই করা যাবে।

আইফোন টেন অ্যাপলের সর্বশেষ ফোন এটি। আইফোন টেন এর নাম লেখার সময় রোমান হরফে ‘আইফোন এক্স/iPhone X’ লেখা হলেও উচ্চারণে একে ‘আইফোন টেন’ বলা হয়। ফোনটিতে কোনো হোম বাটন নেই- কারণ, এর সামনের দিকে পুরোটাই স্ক্রিন!

ফোনটি মজবুত কাঁচ ও সার্জিকাল-গ্রেড স্টেইনলেস স্টিলের তৈরি বডি। ব্র্যান্ড নিউ ৫.৮ ইঞ্চি সুপার রেটিনা ডিসপ্লে (১১২৫ x ২৪৩৬পি, ৪৫৮পিপিআই)। এতে ১০,০০,০০০ টু ১ কনট্রাস্ট রেশিও পাবেন।

কোনো ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই। আইফোন টেন এ অত্যাধুনিক ফেইস আনলক সুবিধা ‘ফেইস আইডি’ আছে, যার মাধ্যমে ফোনের দিকে তাকিয়েই এটি আনলক করা যাবে। আইফোন টেনের এই ফেইস আইডি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের চেয়ে নিরাপদ ও দ্রুত বলে অ্যাপলের দাবী।

আইফোন টেন এ এসেছে নতুন ৬৪ বিট ৬ কোর অ্যাপল এ১১ বায়োনিক চিপসেট, যার মধ্যে ৪.৩ বিলিয়ন ট্রানজিস্টর আছে। এটা সেকেন্ডে ৬০০ বিলিয়ন কাজ করতে পারে! এতে আছে ৩ জিবি র‍্যাম।

আইফোন টেনে এ পাবেন অগমেন্টেড রিয়েলিটি, যা আপনাকে বাস্তবের সাথে চমৎকার সব ভার্চুয়াল বিষয়বস্তু যুক্ত করার সুবিধা দেবে।

আরও আছে ওয়্যারলেস চার্জিং। ব্যাটারি টকটাইম ২১ ঘন্টা পর্যন্ত, মিউজিক প্লে ৬০ ঘন্টা পর্যন্ত।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :