ঢাকা উত্তর নির্বাচনে আগাম প্রচারণা সামগ্রী সরানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৭, ১৬:৪৩ | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৭, ১৬:১৬

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন এবং ঢাকার দুই সিটির ৩৬ ওয়ার্ডের ভোট উপলক্ষে আগাম ব্যানার-ফেস্টুন সরানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৬ জানুয়ারি রাত ১২টার মধ্যে এসব সামগ্রী সরাতে বলেছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি গত বৃহস্পতিবার ঢাকার দুই সিটির প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের যেকোনো দিন উত্তর সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এবং ফেব্রুয়ারির শেষ সপ্তাহের যেকোনো দিন ভোটগ্রহণ অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে ইসি। তফসিল ঘোষণার আগে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করা প্রয়োজন। প্রার্থীদের এমন কোনো প্রচার সামগ্রী থাকলে তা ৬ জানুয়ারি রাত ১২টার মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ উদ্যোগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে তা কমিশনকে অবহিত করতেও বলা হয়েছে। এছাড়া এগুলো না সরালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার জন্যও প্রধান নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুতে এ সিটিতে মেয়র পদে উপ-নির্বাচন, উত্তর সিটিতে সংযুক্ত নতুন ১৮ ওয়ার্ডে কাউন্সিলর ও ৬ ওয়ার্ডে সংরক্ষিত এবং ঢাকা দক্ষিণ সিটির সাথে সংযুক্ত ১৮টি কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের জন্য তিনটি আলাদা আলাদা তফসিল ঘোষণা করা হবে। তফসিল তিনটি একদিনেই ঘোষণা করা হবে এবং একই দিনে ভোট হবে। নতুন ওয়ার্ডের মেয়াদ বর্তমান পরিষদের মেয়াদের সমান হবে বলেও জানান সচিব।

হেলালুদ্দীন বলেন, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ভোট নেয়া হবে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে।

ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/জেআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :