বর্ণিল আয়োজনে শেষ হলো আঞ্চলিক রোভার মুট

আসাদুজ্জামান ও আলাউদ্দিন আলিফ, রোভার পল্লী, গাজীপুর থেকে
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৭, ২২:২২ | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৭, ২১:৩২

মাঠের চারপাশের উৎসুক দর্শকের চোখ মঞ্চের দিকে। গোলাকার চত্বরে তাঁবু জলসার পরিপূর্ণ প্রস্তুতি। যেদিকে চোখ যায়, কেবলই আগুনের প্রজ্বলন। নানা সাজের রোভার। কেউ মুক্তিযোদ্ধা, কেউ গ্রামীণ বধূ, কেউ বা আবার নৈশপ্রহরী।

অনুষ্ঠানের প্রধান অতিথি ক্যাম্প ফায়ারে মশাল দিয়ে আগুন জ্বালালেন। একই সঙ্গে আকাশে উড়ল ফানুস। রাতের অন্ধকার আকাশ ছেঁয়ে গেল আতশবাজিতে।

এরপর শুরু হলো মনমাতানো সাংস্কৃতিক পরিবেশনা। আর এর মাধ্যমে শেষ হলো অষ্টাদশ আঞ্চলিক রোভার মুট ২০১৭।

রবিবার সন্ধ্যায় গাজীপুরের বাহাদুরপুরের রোভার পল্লীতে পর্দা নামলো এই উৎসবের। এতে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন মুট সচিব এ কে এম সেলিম চৌধুরী।

অষ্টাদশ আঞ্চলিক রোভার মুটের মুট চিফ প্রফেসর মো. আবুল কালাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) মো. শাহ কামাল।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, ‘আমাদের সবচেয়ে বড় সফলতা হলো এই সমাবেশে দেড় হাজারের বেশি গার্লস ইন রোভার অংশ নিয়েছে। রোভার স্কাউটদের এই বিশাল সমাবেশে আমাদের স্লোগান হোক জঙ্গিবাদের বিরুদ্ধে।’

মন্ত্রী বলেন, বাল্যবিয়ে দেশের বড় একটি সমস্যা। এখন থেকে স্কাউটরা সর্বদা বাল্যবিবায়ের বিরুদ্ধে সোচ্চার থাকবে। সবার প্রচেষ্টা আমাদের দেশকে সারা পৃথিবীতে মডেলরূপে প্রদর্শন করবে।

মাদককে তরুণ সমাজের অন্যতম শত্রু হিসেবে উল্লেখ করে মায়া বলেন, যারা মাদকের সঙ্গে জড়িত, তারা দেশ ও জাতির শত্রু। এই শত্রুদের প্রতিহত করতে হবে। ৮ হাজার স্কাউট সারা দেশে মাদকের বিরুদ্ধে দুর্গ গড়ে তুলবে।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ বলেন, শিক্ষার্থীদের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় কাজ হলো পড়াশোনা করা। তার পরের সময়কে স্কাউটের সঙ্গে সম্পৃক্ত রাখলে সময়ানুবর্তিতা শিখবে। অবসর সময়ের এই শিক্ষা সারা জীবনের জন্য সঞ্চয় হিসেবে কাজ করবে।

রোভার স্কাউটদের এই সমাবেশকে একটি মাইলফলক হিসেবে অভিহিত করে অষ্টাদশ আঞ্চলিক রোভার মুটের মুট চিফ প্রফেসর মো. আবুল কালাম চৌধুরী বলেন, স্কাউটরা এই ছয় দিন যেসব চ্যালেঞ্জে অংশগ্রহণ করেছে প্রতিটি চ্যালেঞ্জ ভবিষ্যতে জীবনের চ্যালেঞ্জ মোকাবেলার অস্ত্র হিসেবে কাজ করবে।

সমাপনী অনুষ্ঠানের মূল চমক ছিল ক্যাম্প ফায়ার বা তাঁবু জলসা। এরপর দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা রোভার স্কাউটরা মাতিয়ে রাখেন নাচ, গান, আবৃত্তি এবং বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে। রোভারদের পাশাপাশি এ অনুষ্ঠান উপভোগ করেছেন স্থানীয় বাসিন্দারা। এ সমাবেশের মিডিয়া পার্টনার ছিল দেশের শীর্ষস্থানীয় অনলাইন গণমাধ্যম ঢাকাটাইমস এবং সাপ্তাহিক এই সময়।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এজেড/এলএ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :