সিস্টেমের কারণে অনেক কিছু সময়ে হয় না: আইজিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ জানুয়ারি ২০১৮, ২৩:০৫ | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০১৮, ২১:১৭
ফাইল ছবি

সিস্টেমের কারণে অনেক কিছু সময়ের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব হয় না বলে জানিয়েছেন  বলেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

পুলিশ সপ্তাহ ২০১৮ উপলক্ষে আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজারবাগ পুলিশ লাইন্সের অডিটরিয়ামে মাঠপর্যায়ে কর্মরত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবদের মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সভাপতির বক্তব্যে আইজিপি বলেন, এই সভা মূলত মাঠপর্যায়ে কর্মকর্তাদের অনুরোধে করা হয়েছে। এখানে এক বছরের কর্মকা-ের মূল্যায়ন করা হয় এবং পরবর্তী বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়। আমাদের পরিকল্পনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতা লাগবে।

আওয়ামী লীগ সরকারের আমলে গত নয় বছরে পুলিশের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে আইজি বলেন, ‘আমাদের সরকারপ্রধান যখন আমাদের কাজের মূল্যায়ন করেন তখন আমরা দ্বিগুণ উৎসাহ নিয়ে কাজ করে থাকি।’

জঙ্গিবাদ একটি বৈশি^ক সমস্যা। এটার প্রভাব বাংলাদেশেও ছিল। গত বছরে হলি আর্টিজান হামলার মাধ্যমে তাদের অস্তিত্ব জানান দিয়েছিল। তারা বেহশতে যাওয়ার দোহাই দিয়ে যুবসমাজকে বিভ্রান্ত করেছে। আমাদের পুলিশ সদস্যরা একটির পর একটি জঙ্গি আস্তানা খুঁজে বের করেছে। ৫৭ জন আত্মঘাতী জঙ্গি সদস্য পুলিশের অভিযানে নিহত হয়েছে। জঙ্গিরা মুক্তমনা ব্লগারদের হত্যা করেছিল। আমরা তাও বন্ধ করেছি। এতে বহির্বিশ^ আমাদের প্রশংসা করেছে। ইন্টারপোল আমাদের দুজন সদস্য নিয়েছে।’

গত বছরের তুলনায় দেশে বিভিন্ন ধরনের অপরাধ কমেছে বলে জানান আইজিপি। তিনি বলেন, ‘পুলিশের পেশাদারিত্ব অনেক বেড়েছে। চার বছরে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো। প্রধানমন্ত্রী বলেছেন পুলিশের জন্য বাজেট ব্যয় নয় বিনিয়োগ হিসেবে ধরা হয়।

আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিট হচ্ছে। এর জন্য জায়গা প্রয়োজন। ভূমিমন্ত্রী অনেক উদার। তিনি বিভিন্ন সময়ে আমাদের অনেক সহযোগিতা করে থাকেন। এ খাতে বছরে ৪০০ কোটি টাকা বাজেট দেওয়া হয় বলে জানান আইজিপি। তিনি বরেণ, ‘এতে আমাদের হয় না। বছরে এক হাজার কোটি টাকা বাজেট দিলে সুবিধা হয় আমার।’

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বলেন, ‘বিভিন্ন প্রক্রিয়ার কারণে আমাদের অর্থবছর শেষ হয়ে যায়, যার কারণে আমাদের উন্নয়নমূলক কর্মকা- ব্যাহত হয়। পুলিশের যা কিছু অর্জন তাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অবদান রয়েছে  উল্লেখ করে তিনি বলেণ, ‘প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়ন করতে হলে পুলিশের সক্ষমতা বাড়ানো প্রয়োজন।’

এ সময় আইজিপি বেতন স্কেলে পুলিশের জন্য পাঁচটি গ্রেড-১ ও ১০টি গ্রেড-২ দেয়ার প্রতিশ্রুতি পূরণ না হওয়ার কথা তুলে ধরেন। আর এ জন্য তিনি সিস্টেমকে দায়ী করেন।

আইজিপি বলেন, পাঁচটি গ্রেড-১ দিতে চেয়েছিল, দিয়েছে দুটি। আর গ্রেড-২ ১০টির বদলে দিয়েছে তিনটি। প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দিলেও তা সিস্টেমের কারণে বাস্তবায়ন হয় না। সব সময় প্রধানমন্ত্রীর কাছেও যাওয়া যায় না। যদি সিস্টেম ঠিক থাকে তাহলে আর সমস্যা হয় না বলেও মন্তব্য করেন পুলিশ প্রধান।

মতবিনিময় সভায় পবিত্র কোনআর তেলওয়াত করেন রাজারবাগ কেন্দ্রীয় মসজিদের ইমাম হাফেজ মাওলানা আল আমিন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জাম খাঁন কামাল, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক প্রমুখ।

(ঢাকাটাইমস/০৯জানুয়ারি/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত