ফরিদপুরে জমকালো উন্নয়ন মেলা, মিলছে স্বাস্থ্য সেবা

বিশেষ প্রতিনিধি (এই সময়), ফরিদপুর থেকে
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০১৮, ২২:০২

দুই মেয়াদে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন চিত্র জনগণের মাঝে তুলে ধরার অভিপ্রায়ে তৃতীয়বারের মতো সারাদেশে শুরু হয়েছে উন্নয়ন মেলা-২০১৮। তারই ধারাবাহিকতায় ফরিদপুরে জাঁকজমকপূর্ণ উন্নয়ন মেলা আয়োজেন করেছে জেলা প্রশাসন।  

বিপুল উৎসাহ ও উদ্দীপনায় ‘উন্নয়নের রোল মডেল, শেখ হাসিনার বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে চলছে সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে চলছে এ মেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ভিডিও কনফারন্সের মাধ্যমে সারাদেশে মেলার উদ্বোধন ঘোষণা করেন।

এদিকে, প্রথমদিনেই হাজার হাজার উৎসাহী মানুষ রাজেন্দ্র কলেজ মাঠে মেলা প্রাঙ্গণে ভিড় জমিয়েছেন। তারা ঘুরে ঘুরে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র ও সেবা সমূহ গ্রহণ করছেন।

সন্ধ্যায় এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এমপি মেলায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। আলোচনা শেষে তিনি মেলার স্টল গুলো ঘুরে ঘুরে দেখেন।

বর্তমান মেলায় জেলা প্রশাসন, জেলা পরিষদ, গণপূর্ত বিভাগ, এলজিইডি, মকিযোদ্ধা সংসদ, ইউডিসি, পল্লী বিদ্যুৎ, বিএনএসবি চক্ষু হাসপাতাল, প্রবাসী কল্য্যাণসহ জেলা পর্যায়ের সকল সরকারি, আধাসরকারি, উন্নয়ন সংগঠনসহ ১০১টি দপ্তর নিজ নিজ স্টলে বর্তমান সরকারের আমলে তাদের বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পগুলো তুলে ধরছে। জেলার উন্নয়নে বর্তমান সরকারের গৃহিত পদক্ষেপগুলো সম্পর্কে সম্যক ধারণা দেয়া হচ্ছে। দর্শনার্থীরা স্টলগুলো ঘুরে ঘুরে সম্যক ধারণা পাচ্ছেন।

বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদানকারী স্টল গুলোতে উপচেপড়া ভিড় চোখে পড়ার মতো। স্টলগুলো থেকে বিনা খরচে স্বাস্থ্য সেবা গ্রহণ করে খুশি সকল মানুষ।

মুক্তিযোদ্ধা কর্নার, স্টল নং-৬৩

জেলা প্রশাসনের নির্মিত মুক্তিযোদ্ধা কর্নার স্টল নাম্বার-৬৩ তে তুলে ধরা হয়েছে ফরিদপুরের মুক্তিযুদ্ধের ইতিহাস। এই স্টল হতে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে দেয়া হচ্ছে স্বাস্থ্য সেবা, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

তৈরি করা হয়েছে মুক্তিযোদ্ধা বিষয়ক লাইব্রেরি। যে কেউ এসে এখানে বসে বই পড়তে পারছেন। ছোট ছোট ছেলেমেয়েরা বীর মুক্তিযোদ্ধাদের মুখে শুনছে রণাঙ্গণের গল্প। স্টলে বীরমুক্তিযোদ্ধাদের জীবনমান উন্নয়নে সরকারের নানামুখী উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরা হচ্ছে।   

কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন, স্টল নং-৮৭

প্রথমবারের মত এবার মেলায় অংশ নিয়েছে সমাজ সেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’। সহযোগী হিসেবে আছে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল ‘ঢাকাটাইমস’ ও পাঠকপ্রিয় জাতীয় সাপ্তাহিক ‘এই সময়’। মেলার স্টলে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরা হচ্ছে।

‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’ ছাড়াও মেলায় অংশ নিয়েছে ‘ঢাকাটাইমস’ ও ‘এই সময়’। কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের স্টলে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। স্টলে সাজসজ্জা প্রশাসনসহ মেলায় আগত দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে।

মেলায় কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের পক্ষ থেকে বিনামূল্যে ব্লাড গ্রুপিং করা হচ্ছে। পাশাপাশি ব্লাড পেসারও মাপা হচ্ছে। মেলায় আসা দর্শনার্থীরা এই সেবা নিচ্ছেন।

স্টলে সেবা নিতে আসা দর্শনার্থী আসিফ মাহমুদ শাহীন বলেন, ‘এটা খুবই ভালো উদ্যোগ। আমি আমার রক্তের গ্রুপ জানতাম না। কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের কারণে আমার রক্তের গ্রুপ জানতে পারলাম।’

মেলায় ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’ এর স্টলে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরা হচ্ছে ও ‘এই সময়’ পত্রিকা বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। পাশাপাশি ‘ঢাকাটাইমস’ ও ‘এই সময়’ পত্রিকার লোগোসহ মগ পাওয়া যাচ্ছে। এছাড়াও প্রতিটি স্টলে পাওয়া যাচ্ছে ‘ঢাকাটাইমস’ ও ‘এই সময়’ সম্পাদক, কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আরিফুর রহমান দোলনের লেখা বই ‘একাত্তরের গোপন দলিল’।

বিএনএসবি জহুরুল হক চক্ষু হাসপাতাল, স্টল নং-৮৬

প্রথমবারের মতো এবার মেলায় অংশ নিয়েছে বিএনএসবি জহুরুল হক চক্ষু হাসপাতাল। অভিজ্ঞ চক্ষু চিকিৎসকের একটি দল স্টলে বসেই বিনামূল্যে চক্ষু সেবা দিচ্ছেন। ডায়বেটিক পরীক্ষা করা হচ্ছে বিনামূল্যে। এখন পর্যন্ত ২ দিনে প্রায় ৪৫০ জন মানুষকে চিকিৎসা দেয়া হয়েছে। ১৫০ জন মানুষ ডায়বেটিক টেস্ট করেছেন এখানে।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এসবি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত