ভুয়া জন্মদিন মামলা

পরোয়ানার ১৩ মাসেও খালেদাকে গ্রেপ্তার করেনি পুলিশ

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০১৮, ১৪:২৪ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৮, ১৩:৫৭
ফাইল ছবি

ভুয়া জন্মদিন মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গ্রেপ্তারে আদালতের আদেশ পালন হয়নি ১৩ মাসেও। আর গ্রেপ্তারি পরোয়ানা তামিল সংক্রান্তে প্রতিবেদন দাখিল করেনি গুলশান থানা পুলিশ।

রবিবার ঢাকা মহানগর হাকিম নুর নবী প্রতিবেদন না আসায় আগামি ১৪ ফেব্রুয়ারি প্রতিবেদন দাখিলের নতুন তারিখ ধার্য করেছেন।

২০১৬ সালের ১৭ নভেম্বর সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত।  ওইদিন এ আসামিকে গ্রেপ্তার করা গেল কি গেল না এ সংক্রান্তে গুলশান থানাকে গত ২১ জুন প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দেয়। এরপর গত ২১ জুন পুলিশ ওই প্রতিবেদন দাখিল না করায় পুনরায় ২৫ অক্টোবর প্রতিবেদন দাখিলের দিন ধার্য করে আদালত।

জাতীয় শোক দিবসে ভুয়া জন্মদিন বানিয়ে তা পালনের অভিযোগ এনে ২০১৬ সালের ৩০ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করেন। ওইদিন বিচারক গত ১৭ অক্টোবর খালেদা জিয়াকে আদালতে হাজির হতে সমন জারি করেছিলেন। কিন্তু খালেদা আদালতে হাজিরা না দেয়ায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, বেগম খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালে ১৯ ও ২২ আগস্ট দুই জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন অনুযায়ী সাবেক এ প্রধানমন্ত্রীর মেট্টিক পরীক্ষার নম্বরপত্র অনুযায়ী জন্ম তারিখ ৫ সেপ্টেম্বর ১৯৪৬ সাল।

১৯৯১ সালে প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে খালেদা জিয়ার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন ১৯ আগস্ট ১৯৪৫ সাল উল্লেখ করা হয়। আবার তার বিয়ের কাবিননামায় জন্মদিন ৪ আগস্ট ১৯৪৪ সাল। সর্বশেষ ২০০১ সালে মেশিন রিডেবল পার্সপোর্ট অনুযায়ী তার জন্মদিন ৫ আগস্ট ১৯৪৬ সাল।

মামলায় বলা হয়, বিভিন্ন মাধ্যমে তাঁর পাঁচটি জন্মদিন পাওয়া গেলেও কোথাও ১৫ আগস্ট জন্মদিন পাওয়া যায়নি। এ অবস্থায় তিনি পাঁচটি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর সাহাদাত বার্ষিকীর জাতীয় শোক দিবসে আনন্দ উৎসব করে জন্ম দিন পালন করে আসছেন। শুধুমাত্র বঙ্গবন্ধু ও তার পরিবারের সুনাম ক্ষুন্ন করার জন্য তিনি ওইদিন জন্মদিন পালন করেন।

অবশ্য গত কয়েক বছর ধরে সমালোচনার মুখে ১৫ আগস্ট খালেদা জিয়ার ঘটা করে জন্মদিন পালন বা কেক কাটা বন্ধ রয়েছে। যদিও গত দুই বছর এই দিনে বিএনপি কার্যালয়ে মোনাজাতের আয়োজন করা হচ্ছে।

ঢাকাটাইমস/১৪জানুয়ারি/জেআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত