খামারবাড়িতে জাতীয় সবজি মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০১৮, ১৫:৩৬ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৮, ১৫:৩৪

‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য অর্থ আসে’ এ প্রতিপাদ্যে আজ শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘জাতীয় সবজি মেলা- ২০১৮’। চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

রবিবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশনের কেআইবি অডিটরিয়াম চত্বরে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়।

মেলায় কৃষক উৎপাদিত প্রচলিত যেসব সবজি মানুষ চেনে, তার বাইরেও একই সবজির ভিন্ন জাত প্রদর্শন করা হচ্ছে। সবজি প্রদর্শন ছাড়াও সংরক্ষণ, বিভিন্ন জাতের সঙ্গে পরিচয়, সবজির উৎপাদন ও প্রযুক্তি নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের স্টল স্থান পেয়েছে।

মেলা সূত্রে জানা যায়, এবার জাতীয় সবজি মেলায় ৮০টি স্টল এবং চারটি প্যাভিলিয়ন রয়েছে। মেলায় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সবজি ও সবজি উৎপাদন প্রযুক্তি তুলে ধরা হয়েছে।

মেলার বিষয়ে জানতে চাইলে কৃষি অফিসার কেবিডি মিজানুর রহমান বলেন, ‘তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়। কৃষিপ্রধান দেশ হিসেবে বাংলাদেশে এ ধরনের মেলার গুরুত্ব অনেক বেশি। মেলায় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সবজি ও সবজি উৎপাদন প্রযুক্তি তুলে ধরা হয়েছে, যা নতুন নতুন সবজি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এনআই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত