পাঁচ-দশ বছরে কমে যাবে চীনের রপ্তানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইম
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৮, ১৬:১২

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় রপ্তানিকারক দেশ চীন। কিন্তু আগামী পাঁচ থেকে দশ বছরে তাদের রপ্তানি কমে যেতে পারে। ফলে আন্তর্জাতিক বাণিজ্যে উদ্বৃত্তের বদলে ঘাটতির মুখোমুখি হতে পারে চীন। সরকারি সূত্রে এই ইঙ্গিত দিয়ে জানানো হয়েছে, আমদানিও বাড়ছে চীনে। তার জেরেও বাড়বে ঘাটতি।

চীনের ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন-এর সংশ্লিষ্ট কমিটির প্রাক্তন সেক্রেটারি জেনারেল ঝাং ইয়ানশেং জানান, আর্থিক বৃদ্ধির রথকে এগিয়ে নিয়ে যেতে চীন আর পুরোপুরি রপ্তানির ওপর নির্ভর করতে পারবে না, যেমন তারা করেছে গত ৩০ বছর ধরে।

তিনি আরো জানান, রপ্তানি কতটা বাড়ানো সম্ভব, তা বিশ্বের অন্যান্য দেশের বাজারের ওপর নির্ভর করে। সে ক্ষেত্রে কিছু দেশের রক্ষণশীল নীতি চীনা রপ্তানি বাড়ানোর পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে।

সাউথ চায়না মর্নিং পোস্টকে ঝাং বলেন, পরবর্তী ধাপে বাণিজ্যে ভারসাম্য রাখায় জোর দেবে চীন। বিশ্বের শক্তিধর রাষ্ট্র হতে যাচ্ছে চীন। এই কারণে আমিদানির বিস্তার ঘটানো একটি গুরুত্বপূর্ণ বিষয়।

চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানায়, চীনের আমদানি-রপ্তানির মাত্রা গত বছরের তুলনায় ১৪.২ শতাংশ বেড়েছে। গত বছর চীনের মোট আমদানি-রপ্তানি ছিল ২৭ দশমিক ৭৯ ট্রিলিয়ন ইউয়ান(৪.২৮ ট্রিলিয়ন ডলার)।

সূত্র: আনন্দবাজার ও এনডিটিভি

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত